শুরু হচ্ছে নারীদের 'ওয়াও ঢাকা-২০১৯ ফেস্টিভ্যাল'

ঢাকায় প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে ‘ওয়াও—উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফেস্টিভ্যাল’। বাংলা একাডেমি প্রাঙ্গণে ৫ ও ৬ এপ্রিল এ ফেস্টিভ্যালটি অনুষ্ঠিত হবে। এর আয়োজক হিসেবে রয়েছে ব্রিটিশ কাউন্সিল, অংশীদারত্বে আছে যুক্তরাজ্যের ওয়াও ফাউন্ডেশন।

নারী ও কিশোরীদের সফলতা ও অর্জনসমূহ উদ্‌যাপন এবং বিশ্বজুড়ে তারা যে ধরনের প্রতিকূলতার সম্মুখীন হয়, তার ওপর আলোকপাত করেই অনুষ্ঠিত হয় ওয়াও আন্তর্জাতিক ফেস্টিভ্যাল। এটি নারীদের জন্য বিশ্বে সবচেয়ে বড় উৎসব। ২০১০ সালে লন্ডনে এ উৎসবের যাত্রা শুরু হয়। এখন এটি একটি বৈশ্বিক উৎসব, যা পাঁচটি মহাদেশে অনুষ্ঠিত হয়।

ওয়াও ঢাকা ফেস্টিভ্যালে জনসাধারণের সমষ্টিগত সমস্যা সমাধানের লক্ষ্যে এবং তাদের দৈনন্দিন দৃষ্টিভঙ্গি পরিবর্তনে আন্তসাংস্কৃতিক সংলাপ থাকবে। ফেস্টিভ্যালে সামাজিক প্রথা, নারীর বিরুদ্ধে সহিংসতা, পুরুষ ও পুরুষত্ব এবং নারীবাদের মতো বিষয়ের ওপর প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। সমাজের বিভিন্ন স্তরের নারীদের বাস্তবতা, নিজেদের উন্নতির পথে তারা যে বাধা ও প্রতিকূলতার সম্মুখীন হয়, এ বিষয়ের ওপর বিভিন্ন কর্মশালাও অনুষ্ঠিত হবে এই আয়োজনে। এ ছাড়া ২০টি বিষয়ে আলোচনা, গল্প বলাসহ নানা বিভিন্ন নারী দলের পরিবেশনা অনুষ্ঠিত হবে। এখানে বিভিন্ন বিশেষজ্ঞদের কাছ থেকে সরাসরি প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন অংশগ্রহণকারীরা।

এ ছাড়া ফেস্টিভ্যালে জেন্ডার বিষয় নিয়ে তথ্য, নারী উদ্যোক্তাদের কাজের প্রদর্শনী ও তাদের পণ্য বিক্রির জন্য নির্বাচিত স্টল থাকবে। পাশাপাশি, দর্শকদের জন্য চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, পারফর্মিং আর্টস ও পূর্ণাঙ্গ থিয়েটার প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

ফেস্টিভ্যাল উপলক্ষে গতকাল সোমবার ব্রিটিশ কাউন্সিল মিলনায়তনে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে প্যানেল আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন, হেড অব আর্টস নাহিন ইদ্রিস, মঙ্গলদীপের প্রতিষ্ঠাতা সারা যাকের, লিপিং বাউন্ডারিজের প্রতিষ্ঠাতা পরিচালক সাগুফে হোসেন এবং বহ্নিশিখার প্রতিষ্ঠাতা তাশাফি হোসেন।

সবার জন্য উন্মুক্ত এ ফেস্টিভ্যালে অংশগ্রহণের জন্য আগেই নিবন্ধন করতে হবে। বিস্তারিত জানতে ও নিবন্ধন করতে যোগাযোগ করতে হবে <https://www.britishcouncil.org.bd/en/wow-dhaka-2019-0 । বিজ্ঞপ্তি