'গা ঘেঁষে দাঁড়াবেন না'

‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ টি-শার্ট গায়ে দুজন নারী। ছবি: সংগৃহীত
‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ টি-শার্ট গায়ে দুজন নারী। ছবি: সংগৃহীত

‘বাসের মধ্যে একজন বয়স্ক লোকের হাতের থাবা যখন বুঝতে পারলাম, তখন প্রতিবাদ করলাম। এ প্রতিবাদে বাসের অন্য যাত্রীরা ছিলেন চুপ। ভাবটা এমন—সব দোষ তো তোমার। একপর্যায়ে আমাকেই চুপ করে থাকার পরামর্শও দিলেন। সব মিলে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়লাম। চারুকলায় পড়াশোনা করার ফলে প্রতিবাদের মাধ্যম হিসেবে লেখা ও আঁকাকেই সব সময় বেছে নিয়েছি। এবারও নিজের একটি খোঁপার কাঁটাতেই লিখলাম, ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’। ফেসবুকে পোস্ট দিলে বাসের মধ্যে যে পুরুষেরা এ ধরনের কাজ করেন তাঁরা মানতে পারলেন না। সম্প্রতি একটি টি-শার্টে একই কথা লেখার পরও একই অবস্থা হয়েছে।’

কথাগুলো বলছিলেন জিনাত জাহান। চার ভাইবোনের ডাকনামের সঙ্গে মিলিয়ে তাঁদের ব্যবসা উদ্যোগের নাম বিজেন্স। বিজেন্সের এ খোঁপার কাঁটা ও টি-শার্ট তুমুল আলোচনা ও সমালোচনার সৃষ্টি করেছে। ফেসবুকে টি-শার্টে লেখা ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ কথা বিকৃত করে একটি গোষ্ঠী নেতিবাচক প্রচারণা চালাচ্ছে। অন্যদিকে, অনেকে শুধু এ কথাটি লিখেই ফেসবুকে নিজের প্রোফাইল পিকচার করছেন।

২০১৫ সালের মাঝামাঝি থেকে বিজেন্স পারিবারিক উদ্যোগ হিসেবে ফেসবুক পেজের মাধ্যমে বিভিন্ন দেশীয় পণ্য বিক্রি করছে। জিনাত জাহানের মতে, খোঁপার কাঁটা বা টি-শার্টগুলোর মূল উদ্দেশ্য ব্যবসা নয়, সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকেই সচেতনতামূলক এ কথা লেখা হয়েছে। এ কাঁটা বা টি-শার্ট গায়ে দিলে এ ধরনের ঘটনা ঘটবে না তা নয়। শুধু মানুষকে বার্তাটা গ্রহণের আহ্বান করা হয়েছে।

খোঁপার কাঁটায় প্রতিবাদ
খোঁপার কাঁটায় প্রতিবাদ

জিনাত বললেন, ‘তিন বোনের এক ভাই তানজীদ শুভ’র ভাবনা থেকেই এবার টি-শার্ট করা হয়েছে। সে প্রথমত পুরুষ, তারপর আমাদের ভাই। আর এই টি-শার্ট শুধু মেয়েরা গায়ে দেবে তা নয়, ছেলেরাও পরবে। এটি শুধু প্রতিবাদের একটি মাধ্যম।’

টি-শার্ট প্রসঙ্গে জিনাতের বক্তব্য, ফেসবুকে অনেকেই বলার চেষ্টা করছেন, নারীরা বাসে না চড়লেই পারেন। এখানে কিন্তু তা বলা হয়নি। নারীরা ভিড়ের মধ্যে বাসে যাতায়াত করবেন। তবে এই ভিড়ের সুযোগ নিয়ে কেউ নারীদের গা ঘেঁষে নোংরামি করতে পারবে না।

যত বাধাই আসুক, পারিবারিক সহায়তায় পরিচালিত এ ব্যবসা উদ্যোগ থেকে ভবিষ্যতেও এ ধরনের সচেতনতামূলক বার্তা নিয়ে গয়না বা পোশাক বানানোর কাজ চলমান থাকবে বলেও জানিয়ে দিলেন জিনাত।