তৃতীয় পর্বে আসছেন আমীর আলিহোসাইন

আমীর আলিহোসাইন
আমীর আলিহোসাইন

বাংলাদেশের সম্ভাবনাময় তরুণদের জন্য প্রথম আলো ও বিএসআরএমের বিশেষ আয়োজন ‘মিট দ্য এক্সপার্ট’। মিট দ্য এক্সপার্টের তৃতীয় পর্বে তরুণদের সঙ্গে আড্ডা দিতে নাশতার টেবিলে থাকছেন সফল ব্যক্তিত্ব, বিএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক আমীর আলিহোসাইন। প্রথম আলোর এ উদ্যোগকে আমীর আলিহোসাইন ও তাঁর প্রতিষ্ঠান বিএসআরএম শুরু থেকেই সমর্থন এবং সাধুবাদ দিয়ে আসছে।

বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য তিনি কিছু পরামর্শ দিয়েছেন। তরুণদের সম্পর্কে তাঁর ধারণা জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘এখনকার তরুণ প্রজন্ম অনেক অস্থির এবং সবকিছুই তারা খুব তাড়াতাড়ি পেয়ে যেতে চায়। তরুণদের ধৈর্যশীল হতে হবে এবং চেষ্টা চালিয়ে যেতে হবে।’ তরুণদের উদ্দেশে তিনি আরও বলেন, ‘তরুণদের সব সময় নিজেকে আরও উন্নত ও উদ্ভাবনী হওয়ার চেষ্টা চালাতে হবে। মনে রাখতে হবে, এখন তথ্যপ্রযুক্তির সময়। একটা সময় ছিল, যখন যার কাছে বেশি তথ্য ছিল, সে-ই এগিয়ে থাকত। কিন্তু এখন ধারণা বদলে গেছে। এখন সে-ই এগিয়ে থাকবে, যে তথ্য ও জ্ঞানকে সঠিকভাবে কাজে লাগাতে পারবে। সামনে এগোতে হলে পছন্দের বিষয়ে গভীর জ্ঞান, ধারণা, সঠিক কৌশল ও পরিকল্পনা থাকতে হবে। কখনোই অলস বসে থাকা যাবে না, ধৈর্যের সঙ্গে কাজ ও চেষ্টা চালিয়ে যেতেই হবে। মনে রাখতে হবে, সফলতা কখনোই তাড়াতাড়ি আসবে না।’ এ ছাড়া তিনি মনে করেন, বাংলাদেশে তরুণদের মধ্যে অনেকেই এখন উদ্যোক্তা এবং তাঁরা ভালো করছেন। এ রকম আরও উদ্যোক্তার জন্ম আমাদের দেশে হওয়া উচিত।

উদ্যোক্তাদের জন্য তিনি পরামর্শ দেন, ‘এখন অনেক প্রতিযোগিতা এবং দিন দিন এটা বাড়বেই। বিশেষ করে প্রযুক্তি খাতে উদ্যোক্তা বাড়ছে। কিন্তু এর বাইরেও অন্য খাতে উদ্যোগ নিয়ে কাজ করার চিন্তা করতে হবে। আর যে ব্যবসাই হোক না কেন, ব্যবসায়িক নীতি অটুট রাখতে হবে, সৎ থাকতে হবে এবং দলবদ্ধভাবে কাজ করতে হবে।’

আমীর আলিহোসাইন ১৯৯৭ সালে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক করেছেন এবং পরবর্তী সময়ে ২০০০ সালে লাহোরের এলইউএমএস বিশ্ববিদ্যালয় থেকে করেছেন এমবিএ। ১৮ বছরের বেশি সময় ধরে তিনি ইস্পাতশিল্পের সঙ্গে জড়িত। জাতীয় রাজস্ব বোর্ড ২০১৪-১৫ এবং ২০১৫-১৬ সালে তাঁকে চট্টগ্রাম বিভাগের সর্বোচ্চ ব্যক্তিগত কর প্রদানকারী হিসেবে স্বীকৃতি দেয়। বাংলাদেশ সরকার কর্তৃক তিনি বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি, সিআইপি (শিল্প) এবং সিআইপিতে (রপ্তানি) ভূষিত হন। তাঁর নেতৃত্বে বিএসআরএম পেয়েছে রাষ্ট্রপতি পুরস্কার (শিল্পপ্রতিষ্ঠান)। এ ছাড়া পেয়েছে সর্বোচ্চ ট্যাক্স প্রদানকারী প্রতিষ্ঠান (প্রকৌশল বিভাগ), শ্রেষ্ঠ ব্র্যান্ড পুরস্কার ইত্যাদি।

আমীর আলিহোসাইন বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডেও জড়িত। তিনি চট্টগ্রামের নাছিরাবাদে একটি বিদ্যালয়ের সহপ্রতিষ্ঠাতা, যেখানে ৫০০ জনের বেশি শিশুকে বিনা মূল্যে শিক্ষা দেওয়া হয়। এ ছাড়া প্রাতিষ্ঠানিক সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) হিসেবে তাঁর তত্ত্বাবধানে বেশ কয়েকটি উদ্যোগ পরিচালিত হচ্ছে।