দেশসেরা কলেজশিক্ষার্থী অনন্যা শাহরিন

অনন্যা শাহরিন
অনন্যা শাহরিন

অনন্যা শাহরিন লেখাপাড়ায় সেরা। সংগীত, চিত্রাঙ্কন ও সামাজিক কার্যক্রমেও সেরা। মেয়েটি এবার কলেজ পর্যায়ে সারা দেশের মধ্যে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। সে রাজশাহী কলেজের বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। 

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ উপলক্ষে গত ২৬ জুন ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী দিপু মনি শাহরিনের হাতে শ্রেষ্ঠ শিক্ষার্থীর পুরস্কার হিসেবে ট্রফি, মেডেল, সনদ ও নগদ ১০ হাজার টাকা তুলে দিয়েছেন। এ ছাড়া কিছুদিনের মধ্যে সরকারিভাবে ভারত সফরে যাচ্ছে সে। 

অনন্যা শাহরিনের বাবা এ কে এম বাদশা মিয়া পাবনা জেলার নির্বাহী প্রকৌশলী। মা শরমিন সিদ্দিকা গৃহিণী। অনন্যারা দুই বোন। ছোট বোন অহনা আফরিন সপ্তম শ্রেণিতে পড়ে। ফরিদপুরের মেয়ে শাহরিন। বাবার চাকরির সুবাদে তার শিক্ষাজীবন কাটছে দেশের বিভিন্ন শহরে। 

প্রথম আলোর রাজশাহী বন্ধুসভার সদস্য শাহরিনের বাবা বাদশা মিয়া বলেন, পড়াশোনার জন্য মেয়েকে কিছু বলতে হয় না। আর শাহরিন বলল, ‘অবশ্যই এ স্বীকৃতি আমার জীবনের শ্রেষ্ঠ একটি অভিজ্ঞতা।’

শাহরিনকে প্রথমে কলেজের প্রতিযোগিতায় উত্তীর্ণ হতে হয়েছে। পরে দেশের আটটি বিভাগ ও ঢাকা মহানগরের সঙ্গে প্রতিযোগিতায় উত্তীর্ণ হতে হয়েছে। 

রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান বললেন, অনন্যা শাহরিন একাডেমিক পড়াশোনার পাশাপাশি সহশিক্ষায় সব সময় সবার চেয়ে এগিয়ে থাকে।