গোল দিয়েছে ভূগোল

চ্যাম্পিয়ন দল—জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের খেলোয়াড়েরা। ছবি: সাজ্জাদ হোসেন
চ্যাম্পিয়ন দল—জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের খেলোয়াড়েরা। ছবি: সাজ্জাদ হোসেন

‘আমাদের সবার মধ্যে আত্মবিশ্বাস ছিল প্রবল। জিততেই হবে—এই প্রত্যয় সব সময় কাজ করেছে।’ চোখেমুখে উচ্ছ্বাস নিয়ে এ কথা বলছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের ছাত্র নাজমুল হাসান। বিশ্ববিদ্যালয়ের আন্তবিভাগীয় ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে তাঁর দল। আর এই চ্যাম্পিয়ন দলের দলনেতা তিনি। 

গত ২৯ জুলাই বিশ্ববিদ্যালয়ের ধুপখোলা মাঠে আন্তবিভাগীয় ফুটবল প্রতিযোগিতার ৫ম আসরের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ফাইনালে ভূগোল ও পরিবেশ বিভাগের বিপক্ষে মাঠে নামে অর্থনীতি বিভাগ। শুরু থেকে শেষ পর্যন্ত দুই দলই তুমুল প্রতিযোগিতা করেছে, কেউ কাউকে ছাড় দেয়নি। প্রথমার্ধের মাঝামাঝি সময়ে ভূগোল ও পরিবেশ বিভাগ অর্থনীতি বিভাগের গোলপোস্টে বল ঢোকাতে সক্ষম হলেও হ্যান্ডবলের কারণে রেফারির সিদ্ধান্তে সেটি নাকচ হয়ে যায়। দ্বিতীয়ার্ধেও কোনো দল গোল করতে সক্ষম না হওয়ায় খেলা ‘ড্র’ হয়। পরে টাইব্রেকারে অর্থনীতি বিভাগকে ৪-৩ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় প্রথমবারের মতো ফাইনালে ওঠা ভূগোল ও পরিবেশ বিভাগ। 

দল জেতার সঙ্গে সঙ্গে বিভাগের শিক্ষার্থীরা হইহুল্লোড় করতে করতে মাঠে ছুটে যান। সবাই মিলে বিজয়ী দলের খেলোয়াড়দের পাঁজাকোলা করে কাঁধে তুলে নিয়ে জয়ের আনন্দ উদ্​যাপন করতে থাকেন। মাঠের আনন্দ শেষ হতে না হতেই বল-ব্যানার হাতে শুরু হয় ক্যাম্পাসে জয়ের আনন্দ মিছিল। এ সময় সবাই ভূগোল...ভূগোল…বলে স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীদের হাতে থাকা মোবাইল ফোন আর ক্যামেরায় বন্দী হয়ে যায় এই আনন্দের মুহূর্তগুলো। 

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সেলিম ভূঁইয়ার উপস্থিতিতে বিজয়ী ও রানারআপ দলের মধ্যে পুরস্কার বিতরণ করা হয় গত ৩১ জুলাই। অংশগ্রহণকারী সব দলকে অভিনন্দন জানিয়ে মো. সেলিম বলেন, ‘খেলাধুলা, বিতর্ক কিংবা অন্যান্য সামাজিক কর্মকাণ্ডে আমরা যদি ভালো করতে পারি, তাহলে আমাদের বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে। শুধু বিভাগীয় পর্যায়ে নয়, আমরা যেন বিশ্ববিদ্যালয় পর্যায়ে, এমনকি জাতীয় পর্যায়েও আমাদের অবদান রাখতে পারি—সেদিকে খেয়াল রাখতে হবে।’ এ সময় ভূগোল ও পরিবেশে বিভাগের প্রধান, অধ্যাপক মল্লিক আকরাম হোসেন বিজয়ী দল ও রানারআপ দলকে অভিনন্দন জানান এবং খেলার সময় একজন শিক্ষার্থীর আহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেন। দ্রুত মাঠের সংস্কার করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করেন। এ ছাড়া অনুষ্ঠানে অন্যদের সঙ্গে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং ভূগোল ও পরিবেশ বিভাগ দলের প্রশিক্ষক ও দল ব্যবস্থাপনায় দায়িত্বরত এই বিভাগের সহকারী অধ্যাপক খন্দকার তানভীর হোসেন এবং সহকারী অধ্যাপক নাহরিন জান্নাত হোসাইন। 

এরপর দ্বিতীয় দফায় খেলোয়াড়েরা আনন্দে মেতে ওঠেন। আনন্দ শুধু খেলোয়াড়দের মধ্যে সীমাবদ্ধ থাকেনি। ছড়িয়ে গেছে পুরো ক্যাম্পাসে।