মৌরীর হাত ধরে অন্যদের এগিয়ে যাওয়া

মোরশেদা মৌরী
মোরশেদা মৌরী

মোরশেদা মৌরী চাকরি ছেড়ে নিজেকে ব্যস্ত রেখেছিলেন সন্তানের যত্নে। তবে আগে থেকেই আইটিবিষয়ক ফ্রিল্যান্সিংয়ের কাজ তিনি জানতেন। তাই বাসায় থেকে অর্থ উপার্জনের জন্য বেছে নিয়েছিলেন ফ্রিল্যান্সিংকেই ।

নিজের অভিজ্ঞতায় ভাবলেন, অন্য নারীদেরকেও ঘরে বসেই উপার্জনের পথ শিখিয়ে দিলে কেমন হয়? সেই ভাবনা থেকেই গিগস নামের প্রতিষ্ঠানটি চালু করেন গত বছর। শুধু নারীদের জন্য ইন্টারনেটে আয় করার জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিতে শুরু করলেন। এক মাস মেয়াদি বেসিক কোর্স ছাড়াও দুই–তিন মাস মেয়াদি অ্যাডভান্স কোর্স ঠাঁই পেয়েছে গিগসে। ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক ডিজাইন, ইউটিউব মার্কেটিংসহ মোট ১২ ধরনের কোর্স চালু আছে এই প্রতিষ্ঠানে। 

মোরশেদা মৌরী জানান, কাজটা শুরু করেছিলেন পরিচিত গণ্ডি ও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়ার মাধ্যমে। প্রথম দিকে নিজেই প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। কিন্তু কয়েক মাস পর প্রশিক্ষক নিয়োগ দিলেন। প্রায় এক বছরে পাঁচজন প্রশিক্ষক প্রায় ১০০ নারীকে প্রশিক্ষণ দেন।বর্তমানে ৩২ জন আছেন শিক্ষানবিশ। এ প্রতিষ্ঠানে প্রশিক্ষক ও শিক্ষার্থী যাঁর যাঁর সুবিধাজনক জায়গায় বসে ক্লাস করেন। ভিডিও কলেই চলে পড়াশোনা। 

 ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ ও এমবিএ করা মোরশেদা মৌরী জানান, বর্তমানে সব ব্যয় বাদ দিয়ে প্রতি মাসে প্রায় ৫০ হাজার টাকা হাতে থাকে তাঁর। প্রশিক্ষিত কেউ দৈনিক দুই থেকে তিন ঘণ্টা কাজ করলে মাসে কমপক্ষে ২০ হাজার টাকা আয় করতে পারবেন। বললেন, অন্য প্রতিষ্ঠানের তুলনায় তাঁর প্রতিষ্ঠানে কম মূল্যে কোর্স করার সুযোগ পাচ্ছেন নারীরা। আর কোর্স শেষে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের জন্য প্রশিক্ষণপ্রাপ্তদের যোগাযোগ করিয়ে দেয় তাঁর প্রতিষ্ঠান।

মোরশেদা মৌরী বললেন, প্রতিষ্ঠান বড় হলে সমাজের অবহেলিত ও দরিদ্র নারীদের কাজের সুযোগ করে দিতে চান তিনি।