নারী ফুটবলারদের বেতনবৈষম্য

ফুটবলে নারীদের বেতনবৈষম্য নিয়ে অনেক দিন ধরে উত্তাল ফুটবল অঙ্গন। এমনকি নারী অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাগুলোও সরব সমান বেতনের দাবিতে।

সম্প্রতিই শেষ হলো নারী ফুটবল বিশ্বকাপ। ফ্রান্সের স্টেট ডে লিয়নে এ বিশ্বকাপের ফাইনাল খেলা শেষে পুরস্কার দিতে যখন ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো মাঠে প্রবেশ করেন, ‘সমান বেতন’ স্লোগানে মুখর হয়ে ওঠে পুরো স্টেডিয়াম। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ইনফান্তিনো জানান, তিনি নারী বিশ্বকাপে পুরস্কারের অর্থ দ্বিগুণ করার প্রস্তাব করেছেন। ‘তবুও এটা অনেক কম’, বলেন ফিফা প্রেসিডেন্ট।

গত বছর নারী বিশ্বকাপে পুরস্কার বাবদ রাখা হয়েছিল মাত্র দেড় কোটি মার্কিন ডলার, যা বাড়িয়ে দ্বিগুণ করা হয়। একই সঙ্গে পুরুষদের জন্য বরাদ্দ বাড়ানো হয় ৪ কোটি ডলার। এর ফলে পুরুষদের ভাগে এখন ৪৪ কোটি মার্কিন ডলার। নারী ফুটবলারদের বেতনবৈষম্যের জন্য একা ফিফা দায়ী নয়। সম্প্রতি মার্কিন কংগ্রেসের ৫০ জন সদস্য দেশটির সকার (ফুটবল) ফেডারেশনকে বেতনবৈষম্য অবসানের দাবি জানিয়ে চিঠিও পাঠিয়েছেন।

যুক্তরাষ্ট্রে একজন নারী ফুটবলারের মূল বেতন পুরুষদের থেকে ৩০ হাজার মার্কিন ডলার কম। অথচ নারী ফুটবল থেকে ফেডারেশনের আয় পুরুষ ফুটবল থেকে বেশি।