যমুনার চরের ভরসা সুফিয়া খাতুন

সুফিয়া খাতুন।  ছবি: প্রথম আলো
সুফিয়া খাতুন। ছবি: প্রথম আলো

সুফিয়া খাতুন (৬৫) বর্তমানে পাবনার বেড়া উপজেলায় যমুনা নদীর ধলথোবা চরে বসবাস করছেন। এর আগে নদীভাঙনের কারণে ছিলেন অন্য আরেকটি চরে। তবে যে চরেই থাকেন, সন্তান জন্মদানের জন্য একমাত্র ভরসা হয়ে দাঁড়ান সুফিয়া খাতুন। প্রায় ৪০ বছর ধরে ধাত্রীজীবনে প্রায় দেড় হাজার শিশুর জন্ম হয়েছে তাঁর হাতে।

শুরুর দিকে কোনো রকম প্রশিক্ষণ ছাড়াই ধাত্রীর কাজ করতেন সুফিয়া খাতুন। পরে একটি বেসরকারি প্রতিষ্ঠানে প্রশিক্ষণের সুযোগ পান তিনি। চরে বেশির ভাগ সন্তানের জন্ম হয় বাড়িতে। ধলথোবা চরে চার শ পরিবারের বসবাস।

সুফিয়া খাতুন জানালেন, চার বছর আগে এই চরে এসেছেন। বললেন, ‘ধাত্রীর কাজে সগগলেই আমাক ডাকে। রাত-বিরাত নেই ডাক পড়লিই আমি সেখানে ছুইটি যাই। এইডি আমার কাছে খুব ভালো ঠ্যেকে। মানুষ আমাক অনেক দাম দেয়, ভালোবাসে।’

পাবনা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের অবসরপ্রাপ্ত উপপরিচালক রামদুলাল ভৌমিক বললেন, দুর্গম চরাঞ্চলে সরকারি সেবা পৌঁছে দেওয়া বেশ দুরূহ কাজ। অনেক ক্ষেত্রেই সুফিয়া খাতুনদের মতো নারীরাই একমাত্র ভরসাস্থলে পরিণত হন। সরকার অঞ্চলভেদে এই ধরনের কাজ করা নারীদের বাছাই করে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারে।