সব ভালোর আগে একজন

একজন শিক্ষক শুধু শ্রেণিকক্ষেই শিক্ষার্থীকে শিক্ষা দেবেন না, শ্রেণিকক্ষের বাইরেও পাশে থাকবেন—কথাটি খুব করে মানেন নিরুপা দেওয়ান। আর মানেন বলেই হাজারো শিক্ষার্থীর কাছে তিনি অনুপ্রেরণা।

তিনি বলছিলেন, ‘আমি চেয়েছি আমার শিক্ষার্থী শুধু ভালো ছাত্রই হবে না, সেই সঙ্গে ভালো মানুষ হিসেবেও গড়ে উঠবে। তাই আমি আমার শিক্ষার্থীদের বিভিন্ন সেবামূলক কাজে সব সময় সম্পৃক্ত করার প্রয়াস চালিয়েছি।’

নিরুপা দেওয়ানের জন্ম ১৯৫২ সালের ৩১ মার্চ, পুরান রাঙামাটিতে। ১৯৬৮ সালে চট্টগ্রামের অপর্ণা চরণ বালিকা উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি উত্তীর্ণ হন ১৯৭০ সালে। ১৯৭৩ সালে স্নাতক সম্পন্ন করে যোগ দেন রাঙামাটি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে। ২০০৪ সাল পর্যন্ত এই স্কুলেই সহকারী শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

২০০৫ সালে রাঙামাটির রাজস্থলী সরকারি উচ্চবিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে যোগ দেন নিরুপা। সেখানে ১১ মাস চাকরি শেষে রাঙামাটি সরকারি উচ্চবিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক ও পরে প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৯ সালের ৩০ মার্চ রাঙামাটি সরকারি উচ্চবিদ্যালয় থেকে অবসরে যান সবার প্রিয় নিরুপা দেওয়ান। দীর্ঘ ৩৬ বছরের শিক্ষকতার জীবনে তিনি হয়ে উঠেছেন মায়ের মতো শিক্ষক।

নিরুপা দেওয়ান
নিরুপা দেওয়ান

শিক্ষকতার পাশাপাশি যুক্ত ছিলেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে। এখনো দায়িত্ব পালন করছেন এমন অনেক সংগঠনের সঙ্গে। ১৯৭২ সাল থেকে উপজাতীয় সাংস্কৃতিক দলের নিয়মিত শিল্পী এবং সংগঠক হিসেবে যুক্ত আছেন নিরুপা দেওয়ান। জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, রাঙামাটি জেলা শাখার প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করছেন। জেলা মহিলা সংস্থার সাধারণ সম্পাদক হিসেবে আছেন ১৯৭৮ সাল থেকে। বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নির্বাচিত সদস্য এবং বর্তমানে চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক কমিশনার তিনি। জেলা গার্লস গাইড অ্যাসোসিয়েশনের জেলা কমিশনার নিরুপা দেওয়ান বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য। এসব কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন নানা পুরস্কার ও সম্মাননা।

রাঙামাটি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক অঞ্জলিকা খীসা বলেন, ‘নিরুপা দেওয়ানের কারণে রাঙামাটি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়টি দ্রুত জাতীয়করণ করা হয়েছে। ১৯৭৩ সালে এক নাচের অনুষ্ঠানে অংশ নিতে ঢাকায় যান তিনি। তত্কালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাঙামাটি বালিকা উচ্চবিদ্যালয়ের জাতীয়করণের অনুরোধ করেন নিরুপা ম্যাডাম। পরের বছরই তা বাস্তবায়িত হয়।’