রেলওয়ের নারী ওয়েম্যান শাহনাজ

কাজ করছেন শাহনাজ বেগম।  প্রথম আলো
কাজ করছেন শাহনাজ বেগম। প্রথম আলো

শাহনাজ বেগম (২৫) রেলওয়ে পূর্বাঞ্চলে ওয়েম্যান হিসেবে কর্মরত। সম্প্রতি দেখা গেল, চট্টগ্রামের সীতাকুণ্ডের বাড়বকুণ্ড ইউনিয়নের রাষ্ট্রীয় গাড়ি সংযোজন কারখানা প্রগতি ইন্ডাস্ট্রিজের সামনে রেললাইনের পাশে ছড়িয়ে পড়া পাথরকণাকে টেনে লাইনে তুলছেন ক্লান্তিহীনভাবে। আর পাথরগুলো টানছেন বাঁশের হাতল লাগানো লোহার কাঁটা(দেখতে হাতের আঙুলের মতো) দিয়ে।

ওয়েম্যান হিসেবে রেললাইন, স্লিপার রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করেন শাহনাজ। এ ছাড়া ট্রেন চলাচল করার সময় ঝাঁকুনিতে স্লিপারের ফাঁকে রাখা পাথরগুলো ছড়িয়ে পড়লে সেগুলোকে তুলে দেওয়াও তাঁর কাজ।

 নোয়াখালীর মেয়ে শাহনাজ।  স্নাতক পাস। বিয়ের পর এক মেয়ের জন্ম হয়। স্বামী মালয়েশিয়া গিয়েছিলেন কাজে। গত চার বছর স্বামীর সঙ্গে যোগাযোগ বন্ধ।  শাহনাজ চলতি বছরে ওয়েম্যান নিয়োগের পরীক্ষায়  পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিন মাস আগে তিনি রেলওয়ে পূর্বাঞ্চলে যোগদান করেন। থাকেন বাড়বকুণ্ড রেলওয়ে কলোনিতে।

সীতাকুণ্ডের শুকলালহাট থেকে বাড়বকুণ্ডের আনোয়ারা জুট মিলস এলাকা পর্যন্ত রেললাইনের ওয়েম্যানদের তদারক (ম্যাট) করা আবুল হাসেম জানালেন, তিনি ওয়েম্যান হিসেবে ২০ বছর চাকরির পর ম্যাট হয়েছেন। শাহনাজের আগে কোনো দিন নারী সহকর্মী পাননি।