'আইসিটি বিজনেস পারসন অব দ্য ইয়ার' সোনিয়া বশির

সোনিয়া বশির
সোনিয়া বশির

দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে বিনিয়োগ, অগ্রণী ভূমিকা, উদ্ভাবনী উদ্যোগ ও অভাবনীয় সাফল্যের জন্য দ্য ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯-এ ‘আইসিটি বিজনেস পারসন অব দ্য ইয়ার’ পুরস্কার পেয়েছেন সোনিয়া বশির কবির। প্রথমবারের মতো কোনো নারী এ পুরস্কার পেলেন। সম্প্রতি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভীর হাত থেকে এ পুরস্কার নেন তিনি।

সোনিয়া বশির কবির এসবিকে টেক ভেঞ্চারস এবং এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। এর আগে তিনি পাঁচ বছর মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান, মিয়ানমার ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করেছেন।

 সোনিয়া বশির কবির বলেন, ‘বিজনেস পারসন অব দ্য ইয়ার পুরস্কার জিততে পেরে আমি সম্মানিত ও কৃতজ্ঞতা বোধ করছি। আমি এ অর্জনকে প্রযুক্তি খাতে নারীদের নানা উদ্যোগ ও তাদের অবদান উদ্‌যাপনের সুযোগ হিসেবে মনে করছি।’

২০১৭ সালে জাতিসংঘ সোনিয়া বশির কবিরকে ‘ওয়ান অব দ্য টেন সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) পাইওনিয়ার’ হিসেবে স্বীকৃতি দেয়। ২০১৬ সালে বিল গেটস সোনিয়া বশির কবিরকে ‘ওয়ান অব দ্য ১০ রিসিপেন্ট অব মাইক্রোসফট’স প্রেস্টিজিয়াজ ফাউন্ডারস অ্যাওয়ার্ড’ দেয়। এ ছাড়া সোনিয়া আবাহনী ও বাংলাদেশ নারী জাতীয় দলের হয়ে ভলিবল ও ক্রিকেট খেলেছেন।

যুক্তরাষ্ট্রে এমবিএ শেষ করার পর সোনিয়া বশির কবির সান মাইক্রোসিস্টেমস, ওরাকলসহ ফরচুন ১০০-এর অন্যান্য স্টার্টআপে কাজ করেছেন। ২০ বছর যুক্তরাষ্ট্রে বসবাসের পর দেশে প্রযুক্তি গণতন্ত্রায়ণ ও সহজলভ্য করার উদ্দেশ্যে বাংলাদেশ ফিরে আসেন সোনিয়া। বাংলাদেশে তিনি ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ও মাইক্রোসফটে দক্ষিণ-পূর্ব এশিয়ার উদীয়মান বাজারে বিজনেস ডেভেলপমেন্ট ডিরেক্টর এবং আমরা টেকনোলজিসের চিফ অপারেটিং অফিসার হিসেবে কাজ করেছেন।

সোনিয়া বশির কবির ১০টির বেশি স্টার্টআপের সহপ্রতিষ্ঠাতা।তিনি ভারতের নয়াদিল্লির মহাত্মা গান্ধী ইনস্টিটিউট অব এডুকেশন ফর পিস অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্টের (এমজিআইইপি) গভর্নিং বোর্ড সদস্য।

নারীদের জন্য বাংলাদেশের প্রথম আইটি অ্যাসোসিয়েশন ‘বাংলাদেশ উইমেন ইন আইটির (বিডবিøউআইটি)’ সহপ্রতিষ্ঠাতাও তিনি। এর বাইরে তিনি দেশের প্রযুক্তি খাতে নারীদের প্রথম বিনিয়োগ প্ল্যাটফর্ম ‘দ্য অ্যাঞ্জেলস নেটওয়ার্কের (টিএএন)’ প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট।