পুলিশের চেষ্টায় কোনো ত্রুটি নেই

সোহেল রানা
সোহেল রানা

নারী ও শিশুর নিরাপত্তা নিশ্চিত করা ও যেকোনো ধরনের নির্যাতন বা সহিংসতা রোধের বিষয়টি পুলিশের কাছে বিশেষ গুরুত্ব পায়। সাম্প্রতিক সময়ে ধর্ষণসহ নারী ও শিশুর প্রতি নিপীড়নের প্রতিটি ঘটনায় পুলিশ দ্রুততম সময়ে অভিযুক্ত ব্যক্তি ও অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। পুলিশের কোনো সদস্যের বিরুদ্ধে বিচ্যুতি বা অপরাধের অভিযোগ এলেও পুলিশ তাঁকে গ্রেপ্তার করে আইনের আওতায় এনেছে। কিন্তু অপরাধের বৈচিত্র্য ও সাক্ষ্যগত অপ্রতুলতার কারণে দু-একটি ক্ষেত্রে সফলতা পেতে কিছুটা দেরি হয়েছে। সেগুলো নিয়েই সংবাদ প্রকাশ বা প্রচার হয়েছে।

উন্নত বিশ্বের আদলে পুলিশি সেবা চালু করেছে বাংলাদেশ পুলিশ। জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ গত দুই বছরে প্রায় দেড় কোটি কলের মধ্যে প্রায় ৩৫ লাখ কলের বিপরীতে দেওয়া হয়েছে সেবা। সাম্প্রতিক সময়ে নারী ও শিশু নির্যাতন রোধে প্রতিষ্ঠিত হটলাইন ১০৯-এর সঙ্গে সমঝোতা স্মারক সই করার মাধ্যমে সেবার পরিসর আরও বাড়িয়েছে বাংলাদেশ পুলিশ।

নারী ও শিশুদের সুরক্ষায় বড় শহরগুলোতে রয়েছে ভিকটিম সাপোর্ট সেন্টার। ঢাকা মেট্রোপলিটন পুলিশে রয়েছে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন সেন্টার। এসব সেবাকেন্দ্রে নারী ও শিশু নির্যাতনের মামলাগুলো বিশেষ গুরুত্বের সঙ্গে তদন্তের পাশাপাশি আক্রান্ত নারী ও শিশুকে আশ্রয়,চিকিৎসা ও আইনি সেবা দেওয়া হচ্ছে।

 থানাগুলোকে নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্ক নাগরিকবান্ধব করতে স্থাপন করা হয়েছে বিশেষ ডেস্ক। জেলা পর্যায়ে এসপি অফিসে এবং মেট্রোপলিটন পর্যায়ে পুলিশের ডিসি অফিসে রয়েছে উইমেন সাপোর্ট সেন্টার। পুলিশে অধিকসংখ্যক নারী সদস্য নিয়োগেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

কর্মক্ষেত্র ও গণপরিবহনসহ সব ক্ষেত্রে নারীদের সুরক্ষা দিতে পুলিশ তৎপর রয়েছে। নারী, শিশুসহ জনগণের আস্থা ও নির্ভরতার প্রতীক হয়ে উঠতে চেষ্টার কোনো ত্রুটি করছি না আমরা।

 এ দেশের নেতিবাচক যেসব সামাজিক উপকরণ রয়েছে, তা থেকে পুলিশের সদস্যদের মুক্ত রাখতে নেওয়া হচ্ছে নানা উদ্যোগ। আয়োজন করা হচ্ছে নিয়মিত প্রশিক্ষণ ও কর্মশালার। নারীদের অধিকার ও নিরাপত্তা সম্পর্কে সচেতন করতেও সচেতনতামূলক নানা অনুষ্ঠানের আয়োজন করছেন। ব্যক্তিপর্যায়ে বিচ্ছিন্নভাবে দু-একটি বিচ্যুতি ও সীমাবদ্ধতা থাকলেও বাংলাদেশ পুলিশ ও তার দুই লাখের অধিক সদস্য নারী, শিশুসহ জনগণের পাশে থেকে তাদের জীবনকে নিরাপদ ও সুন্দর করতে বদ্ধপরিকর।


মো. সোহেল রানা, 

সহকারী মহাপরিদর্শক

পুলিশ সদর দপ্তর