ছেলেবেলার কাছে চিঠি

কোবে ব্রায়ান্ট
কোবে ব্রায়ান্ট
>আমেরিকান বাস্কেটবলের সর্বকালের সেরাদের একজন কোবে ব্রায়ান্ট চলে গেলেন অকালেই। ২৬ জানুয়ারি হেলিকপ্টার দুর্ঘটনায় তাঁর সঙ্গে প্রাণ হারান আরও আটজন। কোবের ১৩ বছর বয়সী কন্যা জিয়ানাও ছিল সেখানে। লস অ্যাঞ্জেলেস লেকার্সের হয়ে দুই দশক খেলেছেন কোবে। অবসরে যান ২০১৬ সালে। তার আগে পাঁচবার জিতেছিলেন এনবিএ (ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন) চ্যাম্পিয়নশিপ। ২০০৮ ও ২০১২ সালে অলিম্পিকে সোনাও জিতেছিলেন যুক্তরাষ্ট্রের হয়ে। ২০১৮ সালে ডিয়ার বাস্কেটবল নামের একটি অ্যানিমেটেড শর্টফিল্মের জন্য পেয়েছিলেন অস্কার। সেটির চিত্রনাট্য ছিল একটি কবিতা, যা কোবে নিজেই লিখেছিলেন। গভীর জীবনবোধের পরিচয় মেলে সেই কবিতায়। একইভাবে ২০১৬ সালে প্রকাশিত কোবের লেখা ‘লেটার টু মাই ইয়াংগার সেলফ’ চিঠিটিও মনোমুগ্ধকর এবং শিক্ষণীয়। পড়ুন সেটির অনুবাদ।

প্রিয় ১৭ বছর বয়সী আমি,

আগামীকাল তোমার এলএ লেকার্সে খেলার স্বপ্নটি যখন সত্যি হবে, তখন তোমাকে তোমার পরিবার ও বন্ধুদের ভবিষ্যতে বিনিয়োগ করার পথ খুঁজতে হবে। শুনতে সহজ লাগছে, হয়তো ভাবছ—বলার কথা বলছে। তারপরও বিষয়টি আরও ভাবার জন্য সময় নাও।

আমি বলেছি ‘বিনিয়োগ’।

আমি ‘দানের’ কথা বলিনি।

ব্যাপারটা খোলাসা করছি।

ভাই–বোন এবং বন্ধুদের বস্তুগত উপহার দেওয়া হয়তো তোমার কাছে সঠিক সিদ্ধান্ত। তুমি তাঁদের ভালোবাসো। তাঁরাও তোমার বেড়ে ওঠার পুরোটা সময় পাশে ছিলেন। ফলে তোমার সাফল্য এবং এর সঙ্গে যা কিছু অর্জন, তার সবই তাঁদের সঙ্গে ভাগাভাগি করে নিতে হবে। তাই তুমি তাঁদের গাড়ি কিনে দেবে, বিশাল বাড়ি কিনে দেবে, তাঁদের সব বিল পরিশোধ করবে। তুমি তাঁদের একটা সুন্দর ও আরামদায়ক জীবন কামনা করো, ঠিক বললাম তো?

তোমার বিশ্বাস, তুমি সঠিক কাজটিই করছ। কিন্তু এমন দিনও আসবে, যখন তুমি সত্যটি উপলব্ধি করবে। তুমি বুঝতে পারবে, কেবল বস্তুগত উপহার দিয়ে আদতে তাঁদের ক্ষতিই করেছ। এটাও উপলব্ধি করবে, তুমি পরিবার ও বন্ধুদের প্রতি যত্নবান ছিলে কারণ, তা করতে তোমার ভালো লাগত। তুমি তাঁদের হাসিমুখ দেখলে খুশি হতে, দুনিয়াটা গোল্লায় গেলেও। এবং এটা বুঝবে যে ভীষণ স্বার্থপরের মতো কাজ করে এসেছ তুমি। আত্মতৃপ্ত হওয়ার ফলে তুমি ধীরে ধীরে তাঁদের স্বপ্ন ও আকাঙ্ক্ষাগুলো গিলে খেয়েছ। তুমি তাঁদের জীবনটাকে বস্তুগত জিনিসপত্র দিয়ে ভরিয়ে তুলেছ ঠিকই; কিন্তু ছেঁটে দিয়েছ প্রত্যেকের জীবনের সবচেয়ে মূল্যবান দুটি উপহার—স্বাধীনতা এবং বিকাশ।

এখন তুমি আবিষ্কার করবে, পরিবারের কর্তা হতে যাচ্ছো তুমি। এর সঙ্গে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার মতো ব্যাপারটি যুক্ত। তোমার ভাই–বোন এবং বন্ধুদের হয়তো উপলব্ধি করার মতো যথেষ্ট বুঝজ্ঞান থাকবে না; তারপরও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো তোমাকে নিতেই হবে।

তাই তাঁদের ভবিষ্যতে বিনিয়োগ করো, কেবল দান নয়।

তোমার সাফল্য, প্রাচুর্য এবং উৎসাহ দিয়ে তাঁদের ভালো একটা অবস্থানে পৌঁছাতে সাহায্য করো। যাতে তাঁরা নিজেদের স্বপ্নটাকে উপলব্ধি করতে পারে। যাতে তাঁরা ঠিক করতে পারেন নিজেদের উদ্দেশ্য। তাঁদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাও। চাকরির ইন্টারভিউয়ের জন্য প্রস্তুত করে তোলো। নিজেদের অধিকার আদায়ের বেলায় তাঁরা যেন নেতৃত্ব দিতে পারেন।

আমি তোমাকে এখন লিখছি, যাতে তুমি এই প্রক্রিয়া দ্রুতই চালু করো। তা করলে তোমার কষ্ট কমবে। ভাই–বোন ও বন্ধুদের সুযোগ–সুবিধা দিয়ে যে নেশা ধরিয়ে দিয়েছ, তা থামাতে বেগও পেতে হবে না। এই নেশা রাগ ও অসন্তোষের জন্ম দেবে। এই নেশার কারণে অন্য সবার ওপর তো বটেই, এমনকি তোমাকেও ওরা হিংসা করতে শুরু করবে।

সময় যত যাবে, তুমি দেখবে, তাঁরা স্বাধীনভাবে নিজেদের স্বপ্ন, উদ্দেশ্য এবং জীবনটা নিয়ে কত চমৎকারভাবে বেড়ে উঠছে। এর ফলে তাঁদের সঙ্গে তোমার সম্পর্কটা হবে আরও মধুর।

আরও অনেক কিছুই লিখতে পারতাম তোমাকে। কিন্তু আমি জানি, ১৭ বছর বয়সে এক বসায় দুই হাজার শব্দ পড়ার মতো মনোযোগ তোমার নেই। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে উপদেশটি আমি তোমাকে দিতে পারি, তা হলো, মা–বাবা যেন মা–বাবার জায়গাতেই থাকেন। তাঁরা যেন কখনোই তোমার ব্যবস্থাপক না হয়ে যান। জীবনের পয়লা চুক্তিতে সই করার আগে তোমার মা–বাবার জন্য একটি অঙ্ক ঠিক করে নিয়ো। যাতে করে তাঁরা জীবনটা সুন্দরভাবে যাপন করতে পারেন। যেকোনো ব্যবসার শুরুতেও তা মাথায় রেখো। এবং তোমার কাছের মানুষদের দীর্ঘমেয়াদি সাফল্যের জন্য প্রস্তুত করে তোলো। সময় এলে ঠিক একই পথ ধরে তোমার সন্তানের সন্তান এবং তাদের সন্তানেরাও নিজেদের ভবিষ্যতে বিনিয়োগ করতে পারবে।

তোমার জীবনে পরিবর্তনের ছোঁয়া লাগতে যাচ্ছে। অনেক কিছুই খুব দ্রুত ঘটে যাবে। তবে রোজ নয়, ঘণ্টার প্রশিক্ষণ শেষে রাতের বেলা যখন বিছানায় গা এলিয়ে দেবে, তখন এসব নিয়ে একটু ভেবো।

বিশ্বাস করো, শুরু থেকে সবকিছু ঠিকঠাকভাবে করতে থাকলে জীবনে দুঃখ–কষ্ট আর কান্না এড়ানো যায়।

অনেক ভালোবাসা,

কোবে

ইংরেজি থেকে অনুবাদ: মাহফুজ রহমান

সূত্র: দ্য প্লেয়ারস ট্রিবিউন ডটকম, যুক্তরাষ্ট্র