হার স্টোরির সমতা প্রতিষ্ঠা

জেরিন মাহমুদ হোসেন।  ছবি: সংগৃহীত
জেরিন মাহমুদ হোসেন। ছবি: সংগৃহীত

শিশুদের নিয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে হার স্টোরি ফাউন্ডেশন। নারীদের প্রতি সম্মান করার বিষয়টি শেখানো হচ্ছে; বলা যায় শিশুদের মনন ও মগজে বিষয়টি ঢুকিয়ে দেওয়া হচ্ছে। শিশুরা যখন বড় হবে, তখন ছোটবেলায় শেখা মূল্যবোধই নারী নির্যাতনসহ বিভিন্ন অপরাধ করা থেকে তাদের বিরত রাখবে।

হার স্টোরি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জেরিন মাহমুদ হোসেন এভাবেই কথাগুলো বললেন। জানালেন, ফাউন্ডেশন শিশুদের জন্য বই প্রকাশের পাশাপাশি রাজধানীর কয়েকটি স্কুলে রিডিং প্রোগ্রাম চালু করেছে। ফাউন্ডেশন নারী নির্যাতনের বিরুদ্ধেও কাজ করছে।

জেরিন মাহমুদ জানান, ক্লাসরুমে সমসাময়িক সমস্যা, জেন্ডার সমতা, নৈতিকতাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে। শিশুদের নেতৃত্ব গঠনের চেষ্টা করা হচ্ছে। বাংলা ও ইংরেজিতে প্রকাশিত বই বিক্রির টাকা আবার ফাউন্ডেশনের অন্য কার্যক্রমে ব্যয় করা হচ্ছে। শিক্ষকদের প্রশিক্ষণ মডিউল তৈরির পাশাপাশি ৪২ জন রোল মডেল নারীকে এক জায়গায় আনা হয়েছে বই প্রকাশের মাধ্যমে।

গত বছর থেকে হার স্টোরি ফাউন্ডেশন ‘তারামন’ নামে ১৮ থেকে ৪৫ বছর বয়সী শহুরে নারীদের জন্য একটি প্ল্যাটফর্ম গড়ে তুলেছে। অনলাইনভিত্তিক (ব্লগ, ইনস্টাগ্রাম, ফেসবুক) এ প্ল্যাটফর্মে নারীরা ট্যাবু, ক্যারিয়ারসহ বিভিন্ন বিষয়ের লেখা পড়তে পারছেন। নিজেদের মতামত জানাতে পারছেন। সমাজের ‘সুপার গার্ল’দের গল্পগুলো পড়ে নারীরা ভাবতে শিখছেন, তাঁরাও বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে পারেন। এ প্ল্যাটফর্মের মাধ্যমে অন্যান্য প্রতিষ্ঠানের জন্যও বিভিন্ন বিষয়ে কনটেন্ট তৈরি করে দেওয়া হচ্ছে। এটাও হার স্টোরি ফাউন্ডেশনের একটি আয়ের উৎস।

জেরিন মাহমুদ চার্টার্ড অ্যাকাউনট্যান্ট হিসেবে নিজস্ব ফার্ম চালাচ্ছেন সাত বছর ধরে। এই ফার্মের জন্য জেন্ডার নীতিমালা তৈরি করেছেন এবং তা মানা হচ্ছে। সম্প্রতি এক সন্তানের মা জেরিন মাহমুদ একটি বৈশ্বিক ‘অ্যাকুমেন ফেলোশিপ’ পেয়েছেন। জেরিন মাহমুদসহ বাংলাদেশ থেকে এবারই প্রথম ২৩ জন এ ফেলোশিপ পেয়েছেন উল্লেখ করে জেরিন বলেন, ‘এ ফেলোশিপের মাধ্যমে হার স্টোরি ফাউন্ডেশনকে আর একটু শক্তিশালী করা সম্ভব হবে।’

জেরিন মাহমুদ জানান,দাদি সাজেদা বেগম চৌধুরাণীর বিভিন্ন কাজ তাঁকে ব্যতিক্রম কিছু করার অনুপ্রেরণা জোগায়। নানি শামসুন নাহার চট্টগ্রামের প্রথম এনজিও ঘাসফুলের প্রতিষ্ঠাতা ছিলেন। মা পারভীন মাহমুদও চার্টার্ড অ্যাকাউনট্যান্ট। আর বাবা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ আর একমাত্র ভাই শামস মাহমুদ রাজনীতির সঙ্গে যুক্ত।

জেরিন মাহমুদ বলেন, স্বামী জাভেদ হোসেনের সার্বিক সহায়তা তো আছেই। জেরিনের মতে, বিষয়ে কথা বলতে হবে বা কথা বলা শুরু করতে হবে।