মাসিক নিয়ে ঋতু ও 'ঋতুর কমিক'

বয়ঃসন্ধি, মাসিক, শারীরিক পরিবর্তন ইত্যাদি বিষয় সহজবোধ্য ভাষায় প্রকাশ করতে শারমিন কবীর প্রকাশ করেছেন ঋতু কমিক বই নামের একটি বই। বিভিন্ন বয়সী চার নারীর আলাপনের মাধ্যমে বইটিতে বিভিন্ন কুসংস্কার ও দ্বিধার কথা বলা হয়েছে।  সদ্য সমাপ্ত একুশে গ্রন্থমেলায় ইএমকে সেন্টারের অর্থায়নে বইটি প্রকাশিত হয়।

কমিক বইটিতে স্যানিটারি ন্যাপকিন ব্যবহারবিধি থেকে শুরু করে মাসিকের দিনপঞ্জিকার নিয়ম শেখানো হয়েছে। মাসিকের শারীরবৃত্তীয় কার্যকলাপও উঠে এসেছে গল্পের ছলে।

শারমিন কবীর
শারমিন কবীর

শারমিন কবীর লেখাপড়া করেছেন ইংরেজি সাহিত্যে। এরপর কাজ করেছেন বিভিন্ন উন্নয়ন প্রতিষ্ঠানে। কাজের অভিজ্ঞতা বললেন, মাসিক ও বয়ঃসন্ধি নিয়ে কিশোর বয়সীদের মধ্যে সচেতনতা খুব কম। সঠিক শিক্ষার অভাবে শারীরিক ও সামাজিক নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। এমনকি বয়স্ক নারীদের মধ্যেও নেই যথাযথ সচেতনতা। পুরুষদের কাছেও বিষয়টি নিয়ে ধোঁয়াশা থাকে। বয়ঃসন্ধি   ও মাসিক নিয়ে সচেতনতায় শারমিন কবীর ‘ঋতু’ নামের একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। এ প্রতিষ্ঠানের কর্মীরা এখন পর্যন্ত রাজধানীর ৪৫টি স্কুলে ১২৫টি কর্মশালার আয়োজন করেছেন। স্কুলগুলোয় প্রতিষ্ঠা করা হয়েছে ঋতু হেলথ কর্নার। কর্নারে কিশোর–কিশোরীরা বলতে পারে তাদের বয়ঃসন্ধিবিষয়ক সমস্যার কথা। সাহায্য পায় একে অন্যের কাছ থেকে। এই প্রক্রিয়ায় যুক্ত করা হয়েছে ছেলেদেরও। তারা নির্দ্বিধায় বন্ধুদের সঙ্গে কথা বলে মাসিকের বিষয় নিয়ে। এমনকি কেউ যদি অসুবিধায় পড়ে, তাদের সহযোগিতাও করে তারা। ছেলেদের বলা হয় ‘ঋতু সাথি’।

 শারমিন বলেন, ‘আমরা চাই বয়ঃসন্ধি ও মাসিক নিরাপদ হোক। এর জন্য চাই সচেতনতা। কমিক বইটি মাসিককে বুঝতে এবং সময়টা পাড়ি দিতে সহায়তা করবে।’ 

বইয়ের প্রচ্ছদ
বইয়ের প্রচ্ছদ