আর নয় ফিসফাস

মাহমুদুল আমিন।  ছবি: সংগৃহীত
মাহমুদুল আমিন। ছবি: সংগৃহীত

এলাকার একটি ফার্মেসিতে স্যানিটারি ন্যাপকিন কিনতে গিয়ে তা চাইতেই বিক্রেতার নাক-মুখ কুঁচকে গেল। ভাবে মনে হলো, ভয়াবহ নিষিদ্ধ কোনো কিছু আমি প্রকাশ্য দিবালোকে চেয়ে ফেলেছি! বিক্রেতা একটি প্লাস্টিকের মোড়কে ভরে আরেকটি খয়েরি খামের ভেতরে ঢুকিয়ে স্ট্যাপলারের পিন মেরে অবহেলার চাহনিতে আমার হাতে দিলেন, যা আমাকে স্রেফ হতবাক করেছিল। তবে আমি খয়েরি খাম থেকে স্যানিটারি ন্যাপকিনের প্যাকেটটি বের করে তা হাতে নিয়েই বাড়ি ফিরি।

ঠিক দুই বছর আগে, এ ঘটনার কথা সামাজিক যোগাযোগমাধ্যমের সাহায্যে সবাইকে জানিয়েছিলাম। মাত্র ১২৪টি ইংরেজি শব্দের সঙ্গে জুড়ে দেওয়া হ্যাশটাগের (#DontWhisperAnymore) সেই লেখাটিতে মোট ৮৮ হাজার লাইকের পাশাপাশি পোস্টটি ২৭ হাজারবার শেয়ার হয়েছে পৃথিবীজুড়ে। ভারত, পাকিস্তান ও মালদ্বীপের বেশ কিছু অনলাইন নিউজ পোর্টালে আমার সাক্ষাৎকার নেওয়া হয়।

মেয়ে ও নারীরা জীবনের গুরুত্বপূর্ণ একটি সময় প্রকৃতির স্বাভাবিক নিয়ম মেনেই ‘পিরিয়ড’/ঋতুস্রাব বা মাসিক নামক একটি চক্রে নির্দিষ্ট কয়েকটি দিন পার করেন। অথচ সেই প্রক্রিয়াকে আমরা নিষিদ্ধ বিষয় বা ‘ট্যাবু’ আখ্যা দিয়ে কুসংস্কার, লজ্জা, ও পুরুষতন্ত্রের চাদরে ঢেকে আড়াল করে রাখি।

‘যে পরিবর্তন তুমি কামনা করো, আগে নিজেকে সেভাবে রূপান্তরিত করো/ বদলে যাও বদলে দাও’—আমি এই দর্শনের সঙ্গে একমত। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত প্যাডম্যান চলচ্চিত্রটি তুমুল আলোচনায় আসে। সিনেমার আলোচনার পাশাপাশি অভিনেতা অক্ষয় কুমারের দেওয়া ‘প্যাডম্যান চ্যালেঞ্জ’ গ্রহণ করে যখন সবাই সংহতি প্রকাশের পাশাপাশি নিজেদের অভিজ্ঞতাগুলো তুলে ধরছেন, আমিও তখন নিজের ঘটনাটি লিখেছিলাম ফেসবুকে।

 বলতে গেলে সারা বিশ্বের প্রেক্ষাপটেই মাসিক ও প্রজননস্বাস্থ্যের মতো স্বাভাবিক একটা ব্যাপারকে এতটা স্পর্শকাতর করে তোলার জন্য দায়ী স্রেফ বিষয়টি নিয়ে আলাপ-আলোচনার ব্যাপারে নিরুৎসাহ করার প্রবণতা।

মাসিক নিয়ে এখন আমাদের দেশে বিভিন্ন কার্যক্রম চলছে, কিন্তু বিষয়টি নিয়ে ভয়, লজ্জা-শরম, সংকোচ একেবারে চলে গেছে, তা বলার উপায় বা সময় এখনো আসেনি।

ফেসবুকে আমার পোস্টটির প্রতিক্রিয়ায় বহু মানুষ একাত্মতা প্রকাশ করেছেন; শত শত নারী-পুরুষ নিজেদের অভিজ্ঞতার কথা ব্যক্ত করেছেন। আবার মর্মাহতও হয়েছি কিছুসংখ্যক মানুষ যখন ব্যক্তিগত পর্যায়ে গালমন্দ করেছেন।  আমি একজন ‘পুরুষ’—এই পরিচয়টাও হয়ে দাঁড়িয়েছিল আমার ক্ষেত্রে অন্যতম একটি বাধা। অথচ পিরিয়ড সম্পর্কে সব পুরুষের জানা উচিত।

মাহমুদুল আমিন: ফ্রিল্যান্স ফটোসাংবাদিক