করোনা পরিস্থিতি মোকাবিলায় আপনার পাশে মনের বন্ধু

অলংকরণ: তুলি
অলংকরণ: তুলি

কয়েকদিন আগের কথা। মাঝরাতে উৎকন্ঠা নিয়ে একজন নারী কল করেন মনের বন্ধুর হটলাইন নম্বরে। করোনা নিয়ে খু্ব আতঙ্কে দিন কাটাচ্ছেন। রাতেও ঘুম আসছে না। সারা রাত নিজের সন্তানদের দিকে তাকিয়ে থাকেন, ভয়ে কাঁদেন। কীভাবে তিনি এই পরিস্থিতির মোকাবিলা করবেন বুঝতে পারছিলেন না। তখন ফোনের এ প্রান্তে থাকা আমাদের মনোরোগ বিশেষজ্ঞ পরামর্শ দেন কীভাবে তিনি উদ্বেগ কমাবেন। এই পরিস্থিতিতে সব সময় বন্ধুর মতো পাশে থাকছেন মনের বন্ধুর কাউন্সেলররা।

বৈশ্বিক মহামারী করোনার কারণে এমন পরিস্থিতি শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের সবখানেই এ ভাইরাস ছড়াচ্ছে। ফেসবুকের বিভিন্ন গ্রুপ, বিশ্বখ্যাত তারকাদের ছবি, ভিডিও দেখলে বোঝা যায়—তাঁরা করোনা পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্যের বিষয়ে কত গুরুত্ব দিচ্ছেন।

মানসিক স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান মনের বন্ধুতে সারা বছরই সব বয়সের সব শ্রেণির মানুষের জন্য মনের যেকোনো সমস্যার সমাধানে সরাসরি কাউন্সেলিং, অনলাইনে কাউন্সেলিং মানে টেলি কাউন্সেলিং, ভিডিও কাউন্সেলিং চলে।

একই সঙ্গে যোগব্যায়াম, মেডিটেশন, আর্টথেরাপি, কর্মক্ষেত্রে উৎপাদন বাড়ানো, মানিয়ে নেওয়া, রাগ নিয়ন্ত্রণসহ ভালো থাকার বিভিন্ন বিষয়ে সেশন হয়।

করোনা মহামারির এই সময়ে সবার সুরক্ষা ও নিরাপত্তার কথা গুরুত্ব দিয়ে আমরা ২৪ ঘন্টা অনলাইন কাউন্সেলিং সেবা চালু করেছি। নিরলস পরিশ্রম করে যাচ্ছেন মনের বন্ধুর মানসিক স্বাস্থ্য কর্মী আর কাউন্সেলররা। আমাদের ফেসবুকে, ওয়েবসাইটের মাধ্যমে ও হটলাইন নম্বরে যোগাযোগ করে মানসিক স্বাস্থ্যসেবা নিতে পারবেন যেকেউ। করোনা পরিস্থিতিতে ইউএনডিপি এর সহযোগিতায় ৩০ এপ্রিল পর্যন্ত বিনামূল্যে টেলি ও ভিডিও কাউন্সেলিং সেবা পাবেন সবাই। যোগাযোগের ঠিকানা– ২/১৬ (নবম তলা), ব্লক-বি, লালমাটিয়া, ঢাকা ১২০৭ ফোন: ০১৭৭৬৬৩২৩৪৪ ই-মেইল: [email protected] ওয়েব: monerbondhu.org ফেসবুক: facebook.com/AskMonerBondhu।

পরবর্তী সময়েও এই সেবা চালু থাকবে। শুধু তাই নয়, আমাদের মেডিটেশন বিশেষজ্ঞ ও মনোবিদেরা আতঙ্ক–উদ্বেগ কমানো ও মন শান্ত রাখার জন্য বাংলায় গাইডেড মেডিটেশন, মাইন্ডফুলনেস মেডিটেশন তৈরি করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে মেডিটেশন ও যোগব্যায়ামের পরামর্শ দিচ্ছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরাও মানসিক চাপ কমাতে দিনে অন্তত দুইবার করে মেডিটেশন করার কথা বলেছন।

ঘরে বসে করা যায়—এমন যোগব্যায়ামের টিপসও দেওয়া হচ্ছে মনের বন্ধুর পক্ষ থেকে। ফেসবুকের বিভিন্ন গ্রুপে, আমাদের ইনবক্সে তাঁদের ভালো লাগার কথা জানিয়েছেন। তাঁরা উপকার পেয়েছেন। বিশেষ করে নারীরা। অনেকের এখন বাড়ি থেকে কাজ করতে হচ্ছে, একই সঙ্গে সংসারের কাজও করতে হচ্ছে সারাদিন ধরে। তাঁদের থেকে বেশি সাড়া পাচ্ছি আমরা।

করোনার সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো কেউ কেউ গুজব ছড়াচ্ছেন নানা বিষয়ে। মনের বন্ধু বিশ্ব স্বাস্থ্য সংস্থা, স্বাস্থ্য অধিদপ্তর ও প্রথম আলোয় প্রকাশিত প্রকৃত তথ্যগুলো প্রচার করছে। কারণ, মিথ্যা ও ভুল তথ্য মানুষকে আরও আতংকিত করে তোলে, বিভ্রান্ত করে। তাঁর স্বাভাবিক কাজ ও চিন্তা ভাবনায় নেতিবাচক প্রভাব ফেলে। আর বাড়ি থেকে যেহেতু বের হতে পারছেন না কেউ, তাই দমবন্ধ লাগে অনেকের কাছে। তখন যদি সঠিক তথ্যটি জানতে পারেন পাশাপাশি মেডিটেশন করেন, মন হালকা হয়ে যাবে।

গত ডিসেম্বর থেকে বিজিএমএইর সহায়তায় আমরা পোশাকশিল্প কারখানায় পোশাক শ্রমিকদের মানসিক স্বাস্থ্যসেবার উন্নয়নে কর্মশালা পরিচালনা করছি। করোনার পরিস্থিতিতে তাঁদের সুরক্ষার কথা ভেবে সাময়িক স্থগিত করেছি। অনেক পোশাক শ্রমিক ফোন করে আমাদের খোঁজ নিয়েছে, আমরা ভালো আছি কিনা। সাবধানে থাকার পরামর্শ দিয়েছে। তাঁরা উল্টা আশ্বস্ত করেছে,কীভাবে এমন পরিস্থিতিতে মনোবোল ঠিক রাখতে হয়, তাঁরা এখন জানেন। আমাদের কর্মশালা থেকে শিখেছেন। এ যে কী অপার ভালোলাগা। এই যে একজন মানুষ আরেকজনের জন্য ভাবছে, এই সহমর্মিতা, ভালোবাসা ছড়িয়ে দিতে চায় মনের বন্ধুও।

লেখক: প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, মনের বন্ধু