'টিয়ার্স অব মিডল ক্লাস'

তানজিনা আকতারী।  ছবি: সংগৃহীত
তানজিনা আকতারী। ছবি: সংগৃহীত

‘দুই মাসের বেশি সময় ধরে বড় ছেলেটা প্রাইভেট পড়াতে যেতে পারছে না। এটাই ছেলের আয়ের প্রধান অবলম্বন ছিল। চাকরি থেকে অবসরে যাওয়ার পর যে টাকা পেয়েছিলাম, তা দিয়ে মেয়েকে বিয়ে দিয়ে লাখখানেক টাকা ব্যাংকে জমা আছে। ছোট ছেলে অনার্স পড়ছে। আমার ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও কিডনির জটিলতা আছে। স্ত্রীও সুস্থ নয়। মাস শেষে বেশ কিছু টাকা চলে যায় শুধু ওষুধের পেছনেই। বাকি খরচ তো রইলই।’

কথাগুলো পাবনার একজন অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষকের। করোনাভাইরাসের বিস্তারের সময় চারজনের এই পরিবারটি আর্থিক সংকটে পড়েছে। শুধু এই শিক্ষক নন, বেশির ভাগ মধ্যবিত্ত পরিবারের গল্প এটি।

এই মধ্যবিত্ত পরিবারগুলোর পাশে দাঁড়িয়েছেন উদ্যোক্তা বাংলাদেশ বেতারের সংবাদপাঠক তানজিনা আকতারী। ‘টিয়ার্স অব মিডল ক্লাস’ নামের উদ্যোগের আওতায় দেশের মোট ২১টি জেলা থেকে ১০০ জনের তালিকা তৈরি করে রকেট/নগদ/বিকাশের মাধ্যমে পাঠিয়ে দিচ্ছেন টাকা। এপ্রিলের শুরুর থেকে এখন পর্যন্ত তালিকা ধরে পরিবারগুলোর চাহিদা অনুযায়ী সহায়তা পাঠিয়েছেন কয়েকবার করে।

তানজিনা আকতারীর মতে, করোনাকালে অনেকেই বিভিন্নভাবে সহায়তা করছেন। তবে একটি পরিবারকে বিশেষ করে মধ্যবিত্ত পরিবারকে বারবার সাহায্য পাঠাচ্ছে, এমন নজির কম। এতে করে সাময়িকভাবে হয়তো পরিবারটি সহায়তা পাচ্ছে, কিন্তু টিকে থাকার জন্য অন্য আরেকজনের কাছে হাত পাততে হচ্ছে।

তানজিনা জানান, মা ও স্বামীর সহযোগিতা তাঁকে এ কাজ করতে অনুপ্রাণিত করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে খুলেছেন পেজ ও গ্রুপ।

 তানজিনা টিয়ার্স অব মিডল ক্লাস থেকে তালিকা করা পরিবারগুলোকে করোনাকালে অর্থাৎ পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত ধারাবাহিকভাবে সহায়তা করতে চান। বললেন, ‘একা এ কাজ করা তো আর সম্ভব নয়। তাই বিত্তবান ও সংবেদনশীল মানুষদের এ উদ্যোগে এগিয়ে আসার আহ্বান জানাই।’