করোনা চিকিৎসায় নারী ডেন্টাল সার্জনদের উদ্যোগ

ফারিয়া তাবাসসুম
ফারিয়া তাবাসসুম

টেলিমেডিসিন–সেবা দিয়ে নারী ডেন্টাল সার্জনদের উদ্যোগে গঠিত একটি দল সারা দেশের করোনাভাইরাসে আক্রান্ত (কোভিড-১৯) ৫০০ জন রোগীকে সম্পূর্ণ সুস্থ করে তুলেছেন। এই রোগীরা সম্পূর্ণ বিনা মূল্যে চিকিৎসা নিয়েছেন বাড়ি থেকে। অন্যদিকে সরাসরি হাসপাতালে দায়িত্ব পালনের পাশাপাশি দিনরাত টেলিফোনে, ভিডিও কলে রোগীদের সঙ্গে কথা বলে এই চিকিৎসকদের অনেকে নিজেরাই অসুস্থ হয়ে পড়েছেন। অনেকের পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হয়েছেন বা হচ্ছেন। তারপরও এই চিকিৎসকদের উদ্যোগ থেমে নেই।

ফিমেল ডেন্টাল সার্জনস অব বাংলাদেশ দল বা ফেসবুকভিত্তিক গ্রুপটি যাত্রা শুরু করেছিল গত বছর। গ্রুপটি খুলেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অর্থোডন্টিক্স বিভাগের আবাসিক সার্জন ফারিয়া তাবাসসুম।

করোনাভাইরাসের বিস্তার বেড়ে গেলে এই চিকিৎসকদেরই পরিবারের অনেক সদস্যের হাসপাতালে গিয়ে ভর্তি হতে সমস্যা হওয়াসহ নানা জটিলতা দেখা দিতে থাকে। তখন নারী চিকিৎসকেরা নিজেরাই রোগীকে বাসায় রেখে টেলিফোনে চিকিৎসা করতে থাকেন। চিকিৎসার প্রয়োজনে বিভিন্ন হাসপাতালে করোনা রোগীদের সরাসরি যে চিকিৎসকেরা চিকিৎসা দিয়েছেন, এমন চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ হতে থাকে। তারপরই করোনা চিকিৎসায় জরুরি টেলিমেডিসিন দলটি গঠন করা হয়।

কাজ করতে করতেই ফারিয়া তাবাসসুমের করোনা পজিটিভ হলে তিনি হোম কোয়ারেন্টিনে যান। এ অবস্থাতেও তিনি (শরীর বেশি খারাপ না লাগলে) চিকিৎসা দিয়ে যাচ্ছেন। টেলিফোনে হাসতে হাসতে বলেন, ‘আমি নিজের চিকিৎসাও নিজে করেছি। পবিত্র রমজানের ঈদের দিন কম করে হলেও ৬০ জনের সঙ্গে কথা বলেছি। আমার আট বছর বছর বয়সী মেয়ে তিরান্না তিযনিত ফারিসা আমাকে “পচা মা” বলেছে। স্বামী লেফটেন্যান্ট কর্নেল মো. ফয়সাল হাসান আমার শারীরিক অবস্থার কথা চিন্তা করে বাধা দিতে চেয়েছেন। তবে তাঁকে বলেছি, এটা আমার একটা যুদ্ধ। পরে তিনি আর বাধা দেননি।’

ফেসবুকে নারী চিকিৎসকদের গ্রুপটিতে (Emergency COVID19 Management by FDSB) চিকিৎসা পরামর্শ চেয়ে অনেকেই তাঁদের বা পরিবারের সদস্যদের সমস্যার কথা জানাচ্ছেন। চিকিৎসকেরা সেসব প্রশ্নের উত্তর দিচ্ছেন। যাঁরা সুস্থ হয়েছেন, তাঁরা এই চিকিৎসকদের শুভকামনা ও ধন্যবাদ জানিয়েছেন।