'আমাদের জীবনে তুমিই মা, তুমিই বাবা'

অঞ্জলী তালুকদারের সঙ্গে ছেলে–মেয়েরা।  ছবি: সংগৃহীত
অঞ্জলী তালুকদারের সঙ্গে ছেলে–মেয়েরা। ছবি: সংগৃহীত

মতিশ তালুকদার বিসিকের সহকারী পরিচালক ছিলেন। ১৯৭৫ সালে তিনি যখন মারা যান, তখন তাঁর চার ছেলেমেয়ে ছোট ছোট। সেই ছেলেমেয়েদের মধ্য মিতালী তালুকদার বর্তমানে সরকারি চাকরিজীবী, মহীতোষ তালুকদার আমেরিকায় ব্যারিংটন শহরের মেয়র অফিসের অ্যাকাউন্ট্যান্ট, কাকলি তালুকদার একটা এনজিওর সঙ্গে যুক্ত আর আশুতোষ তালুকদার ব্যাংকের কর্মকর্তা। 

এক বাবা দিবসে ছেলে মহীতোষ তালুকদার ফেসবুকে মা অঞ্জলী তালুকদারের সঙ্গে ছবি দিয়ে লিখেছেন, বাবা দিবসের প্রণাম মা আমার। 

আরেকবার বাবা দিবসে লিখেছেন, ‘আমাদের জীবনে তুমিই মা, তুমিই বাবা। ভালোবাসি তোমাকে’। আর এবারও বাবা দিবসে বললেন, ‘মা শুধু আমাদের বাবাই নন, উনিই একাধারে মা, বাবা, দুর্গা, মোহাম্মদ, জিসাস-আমার সব শক্তি মিলেছে ওই এক বিন্দুতে। গত ৪৫ বছর মা বাবার সব কাজ করে আসছেন।’ 

মেসেঞ্জারে কথা হয় মহীতোষ তালুকদারের সঙ্গে। জানালেন, তাঁদের স্বল্পশিক্ষিত মা মাত্র ২৯ বছর বয়সে চার ছেলেমেয়েকে নিয়ে স্বামীহারা হন। তারপর একা লড়াই করে ছেলেমেয়েদের সমাজে প্রতিষ্ঠিত করেছেন। স্বামীর মৃত্যুর পর বিসিকে তিনি নিজেই চাকরি শুরু করেন। 

অঞ্জলী তালুকদার ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ মহিলা পরিষদের সঙ্গে যুক্ত ছিলেন। মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য ছিলেন। ২০০৩ সালে কাজ থেকে অবসর নেন। তবে জীবন তাঁকে অবসর দেয়নি। ২০১৩ সালে ছেলে মহীতোষ তালুকদারের স্ত্রী নীতা মহলানবীশের মৃত্যুর পর অঞ্জলী তালুকদার স্থায়ীভাবে আমেরিকায় ছেলের সঙ্গে বসবাস শুরু করেন। বর্তমানে ৭৭ বয়সী অঞ্জলী তালুকদার নাতি আগামী মহীরাজের জন্য রান্না করছেন, বাংলায় কথা বলা শেখাচ্ছেন। ছেলের সংসারের দেখভাল করছেন। 

মহীতোষ তালুকদার বললেন, ‘মা আগে শুধু আমাদের চার ভাইবোনের মা আর বাবা ছিলেন। আর এখন আমার ছেলের মা এবং ঠাকুরমা হিসেবেও দায়িত্ব পালন করছেন।’