মুগ্ধ করেছেন এলিস মানরো

রূপালী চৌধূরী
রূপালী চৌধূরী

বই পড়তে বেশ ভালো লাগে। সময় পেলেই পড়ি। এখন পড়ছি এলিস মানরোর ডিয়ার লাইফ। চমৎকার কিছু ছোটগল্প আছে এখানে। মানরো বেশ সাবলীলভাবে লিখেছেন গল্পগুলো। তাঁর লেখনীর যে বিষয়টি আমাকে মুগ্ধ করেছে, সেটা হচ্ছে তাঁর পর্যবেক্ষণক্ষমতা। পড়ছি আর আক্ষেপ করছি, আরও আগে কেন তাঁর কোনো বই পড়িনি!

‘এলিস মানরোর পর্যবেক্ষণক্ষমতা মুগ্ধ করেছে’
‘এলিস মানরোর পর্যবেক্ষণক্ষমতা মুগ্ধ করেছে’

সম্প্রতি আরেকটা বই পড়েছি। ঝুম্পা লাহিড়ীর লো ল্যান্ড। এর প্রেক্ষাপট ষাটের দশকের নকশালবাড়ি আন্দোলন। পশ্চিমবঙ্গের টালিগঞ্জের পাশে থাকত মধ্যবিত্ত বাঙালি পরিবার। বাবা, মা এবং দুই ছেলে। উদয়ন ও সুভাষ। এদের একজন নকশালবাড়ি আন্দোলনের সঙ্গে যুক্ত আর অন্যজনের বাস আমেরিকায়। উদয়ন পুলিশের হাতে খুন হয়। সুভাষ দেশ থেকে টেলিগ্রাম পেয়ে বাড়ি ফেরে। উপন্যাসের কাহিনিটি মূলত দুই ভাই ও এক স্বাধীনচেতা নারীর জীবনের গল্প। দারুণ টানাপোড়েন আছে এ উপন্যাসে।
আসলে ঝুম্পা লাহিড়ী যে সময় আর পারিপার্শ্বিকতা নিয়ে লিখেছেন, সেই সময়টা আমার পরিচিত। আবার পরিবেশের অনেকটাও চেনা। তাই খুব আপন মনে হয়েছে উপন্যাসটি। আর খুব আবেগী ভঙ্গিতে লেখার কারণে বইটি আমাকে টেনেছেও খুব।
ভালো লেগেছে মালালা ইউসুফজাইয়ের আই অ্যাম মালালা। বেশ প্রাণবন্ত লেখা হয়েছে বইটি। নিজের চারপাশে যে পরিবেশ দেখতে দেখতে মেয়েটি বড় হয়েছে, তা নিয়েই সে লিখেছে সোজাসাপ্টা ভাষায়। মেয়েটার মধ্যে একটা শক্তি আছে, যা মেয়েদের অনেক বেশি অনুপ্রাণিত করবে।
এরই মধ্যে চেতন ভগতেরও কয়েকটি বই পড়েছি। ওর লেখার ধরন একটু অন্য রকম। সহজেই পড়ে ফেলা যায়! বিমানবন্দরে বসে বা পথে চলতে চলতে বেশ স্বচ্ছন্দেই পড়ি তাঁর লেখা।
আমি মূলত আলোচিত বা বিখ্যাত বইগুলো পড়তে বেশ পছন্দ করি। তত্ত্বমূলক বই একেবারেই টানে না আমায়।
গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের সব লেখাই খুব ভালো লেগেছে। অবশ্য তাঁর শেষ বই লিভিং টু টেল দ্য টেইল কেন যেন সে রকম ভালো লাগেনি।
বিশ্ববিদ্যালয়ে পড়াকালে সুনীল গঙ্গোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, মাহমুদুল হক, শওকত ওসমানের অনেক বই পড়েছি। সমরেশ মজুমদারের সাতকাহন, উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ—উপন্যাসগুলো খুবই প্রিয় আমার। আবার হুমায়ূন আহমেদের প্রথম দিকের লেখা যেমন নন্দিত নরকে, শঙ্খনীল কারাগার, অচিনপুরসহ আরও কিছু বই খুব ভালো লেগেছে।
এখন অবসরে যেমন বই পড়ি, কাজের মধ্যেও বই পড়তে হয়। বিজনেস ম্যাগাজিনগুলো বেশ মন দিয়েই পড়ি। পড়ার অভ্যাসটা আমার কাছে একটা নেশার মতো!
অনুলিখন: সুচিত্রা সরকার