ফুল উৎসবে একদিন

উৎসবে টিউলিপ ফুলের বাগান
উৎসবে টিউলিপ ফুলের বাগান

‘জোটে যদি মোটে একটি পয়সা/ খাদ্য কিনিও ক্ষুধার লাগি,/ দুটি যদি জোটে অর্ধেক তার,/ ফুল কিনিও হে অনুরাগী।’ ফুল নিয়ে মহানবী (সা.)-এর একটি বিখ্যাত হাদিসের এমন কাব্যরূপ দিয়েছেন কবি সত্যেন্দ্রনাথ দত্ত। ভালোবাসা, পবিত্রতা ও সৌন্দর্যের প্রতীক ফুল। পৃথিবীর দক্ষিণ গোলার্ধের অস্ট্রেলিয়ায় ঋতুচক্রে এখন বসন্তের মাঝামাঝি। খুব সুন্দর আবহাওয়া। চারপাশে নানা রঙের, নানা বর্ণের অপূর্ব প্রকৃতির আকূল করা রূপ, স্বচ্ছ নীল আকাশ।

নানা রংবেরঙের টিউলিপ ফুল
নানা রংবেরঙের টিউলিপ ফুল

ক্যানবেরা অস্ট্রেলিয়ার প্রশাসনিক রাজধানী। অর্থনৈতিক সহযোগিতা উন্নয়ন সংস্থার (ওইসিডি) তৈরি করা বিশ্বে জীবনযাপনের সর্বোত্তম স্থানের তালিকায় অঞ্চলভিত্তিক শ্রেণিতে শীর্ষে রয়েছে ক্যানবেরার নাম।
অস্ট্রেলিয়ার দ্বিশততম বর্ষীয় উৎসব (দ্য ফেসটিভ্যাল অব দ্য টু হান্ড্রেডথ অ্যানিভারসেরি) ও ক্যানবেরার ৭৫তম বার্ষিকী উপলক্ষে ১৯৮৮ সালে প্রথম ল্যান্ডস্কেপ ডিজাইনার পিটার সাটন ও তাঁর সহকর্মী ক্রিস ডি ব্রিন ক্যানবেরার কমনওয়েলথ পার্কে আয়োজন করেছিলেন Floriade। পরবর্তী সময় এটা ব্যাপক জনপ্রিয়তা ও সাফল্য পায়।
২৭ বছর ধরে প্রতিবছরই বসন্তকালে ক্যানবেরার কমনওয়েলথ পার্কে জাঁকজমকের সঙ্গে আয়োজন করা হয় অস্ট্রেলিয়ার সর্ববৃহৎ এই বসন্ত উৎসব। এ বছরের গত ১৩ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত মাসব্যাপী এ উৎসব উদযাপিত হয়েছে। Floreat শব্দের অর্থ ফুল ফোঁটা থেকে Floriade নামকরণ করা হয়েছে। নিউ সাউথ ওয়েলসে বসন্তকালেই টিউলিপ ফুটতে শুরু করে।
শেষ হওয়ার আগে একদিন দেখতে গেলাম উৎসবটি। আয়োজকদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় ৮০০০ বর্গমিটার জমিতে মোট ১৪টি ডিজাইনে গার্ডেন বেড করা হয়। এতে এক মিলিয়নেরও বেশি নানা রঙের টিউলিপ আর ডেনডেলিওন ফুলের চাষ করা হয়। কথা বলে জানা যায়, এবারের বসন্ত উৎসবের থিম ছিল Passion, যার অর্থ আবেগ।

উৎসবের ফুলের বাগানে লেখিকার মেয়ে অথৈ
উৎসবের ফুলের বাগানে লেখিকার মেয়ে অথৈ

অস্ট্রেলিয়ার বিভিন্ন জায়গা থেকে আসা ল্যান্ডস্কেপ আর্টিস্ট, হর্টিকালচারিস্টরা এখানে এসে ফুলের প্রদর্শনী করে থাকেন। রং-বেরঙের নানা ডিজাইনের ছোট ছোট ফুলের বাগিচায় ছেয়ে যায় ক্যানবেরার কমনওয়েলথ পার্কটি। উৎসবের স্পন্সর বানিংস, কাইট মেকিং ওয়ার্কশপ, এবিসি লোকাল রেডিও, দ্য কিচেন, রেপটাইল ইনক, একোর হোটেলস, উইন নেটওয়ার্কস, ফেস পেইন্টিং ইত্যাদি স্টলে ছোট-বড় সবার জন্য বিনোদনের অনেক মজার মজার ইভেন্ট ছিল। স্থানীয় ও বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকদের জন্য ২৪ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত সন্ধ্যাকালীন চমকপ্রদ নানা ইভেন্ট যেমন রাতের খাবার (নাইট ফেস্ট), লাইট শো, লাইট মিউজিক কমেডি ও ডিজে পার্টির আয়োজন করা হয়েছিল।

ফুলের বাগানে লেখিকার ছেলে দীপ্র
ফুলের বাগানে লেখিকার ছেলে দীপ্র

প্রতিবছর এই বসন্ত ফুল উৎসব উপলক্ষে প্রায় চার লাখ দর্শনার্থী ক্যানবেরা মুখিয়ে রাখে। ফুল উৎসব হলেও একে টিউলিপ উৎসব বললেই যথার্থ হবে। এত রং আর মিলিয়ন ফুলের বাহার সত্যি অসাধারণ চমৎকার এক অনুভূতি। চারপাশে এত রং আর এত ফুল আমার মনের মন্দিরে ভালোবাসার পূজার ফুল হয়ে থাকবে অনেক দিন। বিদায়বেলা সন্ধ্যার আলো-আঁধারে অবাধ্য মন তাই বিষণ্নতায় গেয়ে উঠল, ‘বেঁধেছি মনশয্যা ফুলের বিছানায়।’
হ্যাপি রহমান
সিডনি, অস্ট্রেলিয়া