কমলায় রাঙিয়ে

নারী নির্যাতন প্রতিরোধে সবাইকে সচেতন করতে কমলা রঙে সাজানো হয় জাতিসংঘের প্রধান কার্যালয়
নারী নির্যাতন প্রতিরোধে সবাইকে সচেতন করতে কমলা রঙে সাজানো হয় জাতিসংঘের প্রধান কার্যালয়

‘কমলায় রাঙাও চারপাশ’—এই প্রতিপাদ্য নিয়ে সারা বিশ্বে চলছে এক ভিন্নমাত্রিক সচেতনতামূলক কার্যক্রম। গত ২৫ নভেম্বর থেকে শুরু হওয়া ১৬ দিনব্যাপী এই রঙিন সচেতনতা কর্মসূচি চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত।
২৫ নভেম্বর বিশ্বব্যাপী আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালন করা হয়। এর সঙ্গে আরও ১৬ দিন যোগ করে লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। এরই অংশ হিসেবে সাধারণ মানুষকে সচেতন করতে কমলা রঙের রাঙানো কর্মসূচি চালানো হচ্ছে।
১৯৯১ সালে সহিংসতা বন্ধে প্রথম এই কর্মসূচি প্রচলন করে উইমেন্স গ্লোবাল লিডারশিপ ইনস্টিটিউট। পরবর্তী সময়ে সেন্টার ফর উইমেন্স গ্লোবাল লিডারশিপ সারা বিশ্বে এই সচেতনতা কর্মসূচি পালন করে আসছে। তবে গত বছর থেকে বিশ্বকে কমলা রঙে রাঙিয়ে দেওয়ার প্রত্যয়ে জাতিসংঘ ১৬ দিনব্যাপী এই সচেতনতামূলক কর্মসূচি পালন করছে। জাতিসংঘ মহাসচিবের নারীর প্রতি সহিংসতা বন্ধে ‘ইউনাইট ক্যাম্পেইন’ প্রকল্পের আওতায় এটি হচ্ছে।

সবার চেষ্টাই পারবে ​নারী নির্যাতন প্রতিরোধ করতে
সবার চেষ্টাই পারবে ​নারী নির্যাতন প্রতিরোধ করতে

জাতিসংঘ সারা বিশ্বের মানুষকে নিজ নিজ এলাকায় নারীর প্রতি সহিংসতা রোধে বিভিন্ন কর্মসূচি ও জনসচেতনতামূলক কাজ করতে অনুরোধ করেছে। এই কর্মসূচিতে সমর্থনের জন্য আশপাশের রাস্তা, দোকান, ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে কমলা রঙে রাঙানোর অনুরোধ করেছে তারা। আর সাধারণ মানুষকে সচেতন করার জন্য বিশেষ ‘অরেঞ্জ ইভেন্ট’ আয়োজন করা হয়েছে সারা বিশ্বে। যেখানে সাধারণ মানুষকে নারীর প্রতি সহিংসতা বন্ধে সচেতনামূলক বিভিন্ন ওয়ার্কশপ, সেমিনার আয়োজন করা হচ্ছে। চারপাশ কমলায় রাঙানোর ছবি আর কর্মসূচির ছবি আর ভিডিও ফেসবুক (fb.com/SayNO.UNiTE) ও টুইটারের (twitter.com/SayNO_UNiTE) মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছে জাতিসংঘ।
সূত্র: ইউএন উইমেন ডট অর্গ অবলম্বনে।