স্বাধীনতা তুমি

কোথাও আমার হারিয়ে যেতে নেই মানা...এর নামই স্বাধীনতা? মডেল: সাবিলা। ছবি: কবির হোসেন
কোথাও আমার হারিয়ে যেতে নেই মানা...এর নামই স্বাধীনতা? মডেল: সাবিলা। ছবি: কবির হোসেন

রবীন্দ্রনাথের সেই কথা—চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির। স্বাধীনতা কি তাই? স্বাধীনতা শব্দটি আসলে কার কাছে কী অর্থে ধরা দেয়, জানতে চাওয়া হয়েছিল আজকের কয়েকজন তরুণের কাছে। তাঁরা জানিয়েছেন তাঁদের কথা।

আনতা আফসানা
আনতা আফসানা

যা মন চায় সেই কাজ করার সুযোগ চাই
আনতা আফসানা
তৃতীয় বর্ষ, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
আমি যে কাজটা মন থেকে করতে চাই, সেটা করার সুযোগ পাওয়াটাই আমার কাছে স্বাধীনতা। আবার উল্টো করে বললে, আমি যে কাজটা করতে চাই না, সেটা যেন আমার ওপর কেউ চাপিয়ে না দেয়। ইচ্ছা হলো একটা কিছু বলে ফেললাম বা করলাম, ব্যাপারটা তা-ও নয়। আমি চাই সমাজ আমার ওপর আস্থা রাখুক। অনেক সময় পারিপার্শ্বিকতা আমাকে বাধ্য করে এমন অনেক কিছু করতে, যেটা আমার পছন্দ নয়। সমাজ যেহেতু আমাকে ছোটবেলা থেকে শেখায়, কোনটা ভালো, কোনটা মন্দ। সুতরাং আমার ওপর সেই বিশ্বাসটা রাখা উচিত, আমি যা করছি ভেবেচিন্তেই করছি।


নাদিরা মুসতারী
নাদিরা মুসতারী

মন চায় উড়তে উড়তে
নাদিরা মুসতারী
২য় বর্ষ, কেমিকৌশল বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা
একদিন অ্যালার্ম ছাড়াই সকালে ঘুম থেকে উঠে গেলাম। ভোর দেখি না কত দিন! পাখির কিচিরমিচির শুনতে শুনতেই মাথায় এল অদ্ভুত আইডিয়া! আলমারি থেকে মায়ের নীল জামদানি শাড়িটা বের করে সময় নিয়ে পরলাম। কপালে টিপ দিয়ে বেরিয়ে গেলাম বাড়ির সামনের পার্কে হাঁটতে। আহ্, সকালের মিষ্টি রোদ গায়ে লাগতেই মনে হলো, এই তো স্বাধীনতা! যখন খুশি, যেভাবে খুশি, যা খুশি করতে পারা!



প্রদীপ্ত সাহা
প্রদীপ্ত সাহা

মন খুলে হাসতে চাই, বলতে চাই
প্রদীপ্ত সাহা
দ্বিতীয় বর্ষ, ঢাকা মেডিকেল কলেজ
স্বাধীনতা মানে আমি হাসতে পারব, ইচ্ছেমতো কথা বলতে পারব। যখন খুশি মন খারাপ করতে পারব। আমার পাশের মানুষটাকে বিশ্বাস করব, মনের কথা খুলে বলব। মনই যদি স্বাধীন না হয়, তাহলে কিসের স্বাধীনতা? মনকে তো আর শিকলে বাঁধা যায় না, মন শুধু ছুটতে চায়। তাকে উড়তে দেওয়ার নামই স্বাধীনতা।
আবার অন্যভাবে ভাবলে, আমার কাছে স্বাধীনতা মানে ক্যানটিনের ওই ছোট ছেলেটার শিক্ষার অধিকার, আন্দোলনরত ছাত্রছাত্রীদের নির্যাতিত না হওয়ার অধিকার। অধিকার কারও কাছে প্রতারিত না হওয়ার।

ফারহান হাবিব
ফারহান হাবিব

লিখতে চাই সত্য কথা
ফারহান হাবিব
চতুর্থ বর্ষ, গণমাধ্যম ও সাংবাদিকতা বিভাগ, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, ঢাকা
আমার দেশ, আমার শহর। আমার শহরে আমি রাতবিরাতে গিটার নিয়ে ঘুরে বেড়াব। গান করব। অযথা কোনো হয়রানির শিকার হতে হবে না, কোনো ভয় থাকবে না। নিরাপত্তা নিয়ে অনিশ্চয়তা থাকবে না। আমি যেহেতু সাংবাদিকতা বিষয়ে পড়ছি, আমি লেখার স্বাধীনতাও চাই। যা সত্য, আমি সেটা নির্বিঘ্নে লিখতে চাই। যেন কারও চোখ রাঙানির ভয় আমাকে করতে না হয়। এই তো!

মো. মাসুক রহমান
মো. মাসুক রহমান

নিজের ইচ্ছা মতো পড়ব
মো. মাসুক রহমান
তৃতীয় বর্ষ, বিবিএ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ঢাকা
আমার কাছে স্বাধীনতা মানে পড়ালেখার স্বাধীনতা। ধরাবাঁধা পড়াশোনা ভালো লাগে না। নিজের যা করতে ভালো লাগে, সেসব বিষয় নিয়ে পড়াশোনা করার সুযোগ চাই। যেটা আমাদের সমাজে অনেক পরিবারেই মেনে নেওয়া হয় না। আবার অনেক রকম বাধা থাকে। দেখা যায়, শিক্ষাপ্রতিষ্ঠান আমাদের বাছাই করে—কে কোন বিষয়ে পড়বে কিংবা পড়বে না। এটাও ভালো লাগে না। আমি কোন শিক্ষাপ্রতিষ্ঠানে কোন বিষয়ে পড়ব, সেটা আমি বাছাই করব। নিজের ইচ্ছেমতো পড়ব। চিকিৎসক হতে হবে, ইঞ্জিনিয়ার হতে হবে—পরিবার কিংবা সমাজের এই চাপিয়ে দেওয়া মনোভাব ভালো লাগে না।

অমিত হাসান
অমিত হাসান

কেউ যেন তাঁর ভাবনা চাপিয়ে না দেয়
অমিত হাসান
দ্বিতীয় বর্ষ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাভার, ঢাকা
যখন গলা ছেড়ে গান গাই, কিংবা গুনগুন করে গাইতে গাইতে রাস্তায় হাঁটি, তখন মনে হয় আমি স্বাধীন। চিন্তার স্বাধীনতাটাও একটা বড় ব্যাপার। কেউ যেন তাঁর ভাবনাগুলো আমার ওপর চাপিয়ে না দেয়। আমি ভাবব আমার মতো করে। আমার মত নির্ভয়ে প্রকাশ করব। কোনো অযথা হয়রানির শিকার হতে হবে, সেই ভয়ে কেন মুখ বুজে থাকব?

তানসু জুবেরিয়া
তানসু জুবেরিয়া

মেয়ে বলে বঞ্চিত হতে চাই না
তানসু জুবেরিয়া
প্রথম বর্ষ, বিবিএ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা
ক্লাস টেন পর্যন্ত যেখানেই যেতাম, আম্মু সঙ্গে থাকতেন। আমার দেখাশোনার সব দায়িত্ব নিতেন আম্মু। এসএসসির পর যখন প্রথম বাসা থেকে একা একা বের হলাম, তখনই মনে হলো আমি স্বাধীন। কয়েক দিন পর মনে হলো, এটাও ঠিক স্বাধীনতা নয়। আমি যখন যেখানে খুশি চলে যেতে পারি না। আব্বু-আম্মু দুশ্চিন্তায় থাকেন। আর তাঁদের দুশ্চিন্তা করাটাই স্বাভাবিক। যেদিন পথ চলতে আর কোনো ভয় থাকবে না, আব্বু-আম্মুও জানবেন, মেয়ে যেখানেই যাক ভালো আছে—সেদিনই সত্যিকার অর্থে স্বাধীনতাটা উপোভোগ্য হবে। পুরুষ শাসিত সমাজে একটা মেয়ে বলে অনেক কিছু থেকে বঞ্চিত হব, সেটা আমি চাই না।

নোশিন নাওয়ার
নোশিন নাওয়ার

ক্লাস না থাকাটাই স্বাধীনতা
নোশিন নাওয়ার
চতুর্থ বর্ষ, তড়িৎ ও প্রকৌশল বিভাগ, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা
ক্লাস না থাকলে স্বাধীন মনে হয়। পড়ার চাপ নেই, কাজ নেই। আবার শীতকালে কাজকর্মে কেমন একটা ঢিলেঢালা ভাব থাকে, তাই এই সময়টাতেও কেমন যেন স্বাধীন স্বাধীন লাগে! ছোটবেলায় স্কুল ছুটি হলে খেলতে যেতাম, তখন এই স্বাধীনতাটা খুব উপভোগ করতাম। এখন মনে হয় কেউ যদি অনেকগুলো টাকা দিয়ে বলত, যাও, ইচ্ছেমতো কক্সবাজার ঘুরে আসো, তাহলে বোধ হয় বেশ একটা স্বাধীনতা পেতাম!
মতামত সংগ্রহ: মো. সাইফুল্লাহ