এইচটিসির প্রধান

শের ওয়াং
শের ওয়াং

তাইওয়ানের স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নির্মাতা হাই–টেক কম্পিউটার (এইচটিসি) করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শের ওয়াং এবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পেয়েছেন। মূলত এইচটিসিকে আবার বাজারে শক্ত অবস্থানে নিয়ে যেতেই শের ওয়াংয়ের নতুন দায়িত্ব বলে মনে করা হচ্ছে। তাইওয়ানের তাইপেতে শের ওয়াংয়ের জন্ম ১৯৫৮ সালে। ২০০৭ সাল থেকেই তাইওয়ানভিত্তিক প্রযুক্তিপ্রতিষ্ঠান এইচটিসি করপোরেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তথ্যপ্রযুক্তি দুনিয়ায় সফল নারী ব্যবসায়ী হিসেবে দারুণ সফল শের ওয়াং ইতিমধ্যেই নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছেন। ক্যালিফোর্নিয়ার দ্য কলেজ প্রিপারেটরি স্কুল ইন অকল্যান্ডে পড়াশোনা শুরু। পরে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি নেন।
শের ওয়াং তাইওয়ানের কম্পিউটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফার্স্ট ইন্টারন্যাশনাল কম্পিউটারে ১৯৮২ সালে যোগ দিয়ে নিজের পেশাজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৮৭ সালে মাদারবোর্ডের চিপ ও সার্কিট নির্মাতা প্রতিষ্ঠান ভিআইএ টেকনোলজিস প্রতিষ্ঠা করেন এবং ১৯৯৭ সালে সহপ্রতিষ্ঠাতা হিসেবে চালু করেন এইচটিসি করপোরেশন। সেই থেকে দারুণ দক্ষতার সঙ্গে এইচটিসির নানা কার্যক্রম দক্ষতার সঙ্গে পরিচালনা করে আসছেন ওয়াং। ব্যবসার পাশাপাশি বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে দান করার ব্যাপারেও বেশ সুনাম আছে শের ওয়াংয়ের। তাইওয়ানে রাজনীতির সঙ্গেও সংশ্লিষ্টতা রেখেছেন তিনি। তাঁর স্বামী ওয়েন শি শেন বর্তমানে ভিআইএ টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। এই দম্পতির দুই সন্তান।
শের ওয়াং তাঁর কাজের নানা ধরনের স্বীকৃতি পেয়েছেন। বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস ২০১১ সালে শের ওয়াং এবং তাঁর স্বামীকে যৌথভাবে তাইওয়ানের সবচেয়ে ধনী হিসেবে স্বীকৃতি দেয়। ২০১২ সালে ফোর্বস-এর করা ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৫৬তম হন শের ওয়াং। এ ছাড়া গত বছরের তালিকায় তিনি আছেন ৫৪তম স্থানে। নতুন লক্ষ্য নিয়ে আবার কাজে ঝাপিয়ে পড়ে এইচটিসিকে প্রযুক্তি দুনিয়ায় শীর্ষে নিয়ে যেতে চান ওয়াং। সে লক্ষ্যেই নতুনভাবে দায়িত্ব নিয়েছেন তিনি।
তথ্যসূত্র: ফোর্বস, দি ওয়াল স্ট্রিট জার্নাল, উইকিপিডিয়া