পাঁচ নারী পেলেন জয়িতা সম্মাননা

নেত্রকোনার কামরুন নাহার অর্থনৈতিকভাবে এবং শিক্ষা ও চাকরি ক্ষেত্রে মানিকগঞ্জের স্বপ্না ঘোষ সাফল্য অর্জন করেছেন। মা হিসেবে সফল নারায়ণগঞ্জের আনোয়ারা বেগম। নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন ঢাকার বীরাঙ্গনা শেখ ফাতেমা আলী। সমাজ উন্নয়নে অবদান রেখেছেন নরসিংদীর মাসুদা ফারুক। 

ভিন্ন ভিন্ন ক্ষেত্রে সফল এই পাঁচ নারীকে খুঁজে বের করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এই নারীরা ঢাকা বিভাগের শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা পেয়েছেন। চলতি বছর সারা দেশে জয়িতা অন্বেষণ করা হয়। আজ ঢাকা বিভাগে বিভিন্ন জেলা থেকে নির্বাচিত বিজয়ীদের মধ্য থেকে বিভাগীয় পর্যায়ে পাঁচজনকে বিজয়ী ঘোষণা করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
আজ বুধবার সকালে রাজধানীর শিল্পকলা একাডেমীর জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে জয়িতাদের হাতে সম্মাননা তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিভাগীয় কমিশনার মো. জিল্লার রহমান। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, ব্র্যাকের জেন্ডার বিষয়ক পরিচালক শিফা হাফিজা ও মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহিন আহমেদ চৌধুরী প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
সম্মাননা প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি মেহের আফরোজ চুমকি বলেন, যাঁরা শত বাঁধা উপেক্ষা করে অদম্য সাহস, শ্রম এবং সংগ্রাম করে জয়িতা হিসেবে স্বীকৃতি পেলেন তাঁদের কাছে সবার অনেক কিছু শেখার আছে।
প্রতিমন্ত্রী বলেন, ‘আমি চাই বাংলাদেশের প্রতিটি নারী হবেন একেকজন জয়িতা। প্রতিটি পুরুষ হবে তাঁদের সহযোদ্ধা।’