অনলাইনে লিটনের শুঁটকি ও আচার

বাংলাদেশের তরুণদের অনেকেই প্রচলিত পেশা-ধারণাকে পাশ কাটিয়ে উদ্যোক্তা হতে আগ্রহী হয়ে উঠছেন। এমনই তিনজন নবীন উদ্যোক্তার কথা থাকছে আজকের ‘স্বপ্ন নিয়ে’তে। সঙ্গে রয়েছে বিশেষজ্ঞ পরামর্শ।
লিটন দেবনাথ
লিটন দেবনাথ

সব কিছুই কি ঢাকা থেকে করতে হবে? ঢাকার বাইরে থেকে যে কিছু করা যায়, তাই প্রমাণ করে যাচ্ছেন কক্সবাজারের তরুণ লিটন দেবনাথ। কক্সবাজার থেকেই সারা দেশে শুঁটকি বিক্রি করেন এই তরুণ। অনলাইনে ই-কমার্স সাইট ‘কক্সবাজার শপ ডট কম’ দিয়ে শুঁটকি আর আচার বিক্রি করেন লিটন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়ার পাশাপাশি ২০০৪ সাল থেকে কিছু করার চেষ্টা থেকে আর্ট আইটি নামের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গড়ে তোলেন তিনি।
লিটন বলেন, ‘শুরুতে অনেক কিছু করতে চাইলেও শেষ পর্যন্ত শুঁটকি নিয়ে কিছু করার চেষ্টা করি। কক্সবাজারের শুঁটকির চাহিদা রয়েছে দেশব্যাপী।’ বর্তমানে অনলাইনে সামুদ্রিক লইট্যা, ছুরি, কোরাল, রুপচাঁদার শুঁটকি ছাড়াও আচার, চকলেট, আদিবাসীদের ঐতিহ্যবাহী পোশাক, শামুক-ঝিনুকের তৈরি বিভিন্ন গয়না বিক্রি করেন লিটন।
কক্সবাজারের শুঁটকিচাষিদের অন্য রকম ভরসার নাম লিটন। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য না থাকার কারণে শুঁটকিচাষিরা লিটনকে শুঁটকি সরবরাহ করেন। শুধু বাংলাদেশের বিভিন্ন শহরে অনলাইনে শুঁটকি বিক্রি না করে বর্তমানে আরও ১৩টি দেশে প্রবাসী বাংলাদেশিদের কাছে শুঁটকি বিক্রি করছেন তিনি। লিটন বলেন, ‘উদ্যোক্তা হতে চাইলে অনেক টাকা লাগে না। সাধারণ ধারণাকে বাস্তবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করলেই যেকোনো উদ্যোগ আলোর মুখ দেখে।’
লিটন বিক্রির জন্য শুঁটকির মান নিজে পরীক্ষা করেন। তিনি মনে করেন, যেকোনো কাজে বিশ্বাসযোগ্যতা সবচেয়ে বেশি গুরুত্বের। পণ্যের মান ভালো না হলে গ্রাহক পণ্য কিনে সন্তুষ্ট হবে না।
গ্রন্থনা: জাহিদ হোসাইন খান