পুরস্কার পেলেন সিরাজুল ইসলাম চৌধুরী ও ইমতিয়ার শামীম

সিরাজুল ইসলাম চৌধুরী
সিরাজুল ইসলাম চৌধুরী

বাংলাদেশের ভেতরে ১৪২১ বঙ্গাব্দে প্রকাশিত বই থেকে মননশীল শাখায় সিরাজুল ইসলাম চৌধুরীর গবেষণাগ্রন্থ জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি: ১৯০৫-৪৭ এবং সৃজনশীল শাখায় ইমতিয়ার শামীমের গল্পগ্রন্থ শীতের জ্যোত্স্নাজ্বলা বৃষ্টিরাতে ‘প্রথম আলো বর্ষসেরা বই’-এর পুরস্কার পেয়েছে। প্রথম আলোর উদ্যোগে ১২ বছর ধরে এ পুরস্কার দেওয়া হচ্ছে।
কবি ও কথাশিল্পী সৈয়দ শামসুল হকের সভাপতিত্বে সৈয়দ মনজুরুল ইসলাম, ফকরুল আলম, ওয়াসি আহমেদ ও সোনিয়া নিশাত আমিনের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী সম্প্রতি পুরস্কারের জন্য বই দুটো চূড়ান্তভাবে নির্বাচন করেন। পুরস্কার বিজয়ী এই দুই লেখকের প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও অভিজ্ঞানপত্র দিয়ে প্রথম আলো আনুষ্ঠানিকভাবে সম্মানিত করবে। অনুষ্ঠানটি হবে ১৫ জানুয়ারি ২০১৬ বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে। প্রকাশনা সংস্থা সংহতি সিরাজুল ইসলাম চৌধুরীর বইটি প্রকাশ করেছে। ইমতিয়ার শামীমের বইটি বেরিয়েছে কথাপ্রকাশ থেকে।
সিরাজুল ইসলাম চৌধুরীর জন্ম ১৯৩৬ সালের ২৩ জুন, বিক্রমপুরে। তাঁর শিক্ষাজীবন কেটেছে রাজশাহী, কলকাতা, ঢাকা ও যুক্তরাজ্যের লিডস ও লেস্টারে। যুক্তরাজ্যের লেস্টার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন ১৯৬৮ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন। অবসর নেওয়ার পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে অধ্যাপক হিসেবে যোগ দেন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক।

ইমতিয়ার শামীম
ইমতিয়ার শামীম

সিরাজুল ইসলাম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকাসহ বিশ্ববিদ্যালয় পর্যায়ে বেশ কয়েকটি পত্রিকা সম্পাদনা করেছেন। বর্তমানে সম্পাদনা করছেন ত্রৈমাসিক নতুন দিগন্ত। এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ৮০টির বেশি। তাঁর কয়েকটি বই বঙ্কিমচন্দ্রের জমিদার ও কৃষক, ঊনবিংশ শতাব্দীর বাংলা গদ্যের সামাজিক ব্যাকরণ, দ্বি-জাতিতত্ত্বের সত্য-মিথ্যা, বাঙালীর জাতীয়তাবাদ, দুই যাত্রায় এক যাত্রী, নজরুলকে চিনতে চাওয়া। লেখক সংঘ পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ বহু পুরস্কার, পদক ও সম্মাননা পেয়েছেন।
ইমতিয়ার শামীমের জন্ম ১৩ ফেব্রুয়ারি ১৯৬৫, সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার রামগাঁতী গ্রামে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করেছেন সলপ উচ্চবিদ্যালয় ও সিরাজগঞ্জ সরকারি কলেজে। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ১৯৯৬ সালে প্রথমবারেই একসঙ্গে বই বেরিয়েছে দুটি—উপন্যাস ডানাকাটা হিমের ভেতর ও গল্পগ্রন্থ শীতঘুমে একজীবন। উপন্যাস, ছোটগল্প, প্রবন্ধ ও শিশুসাহিত্য মিলিয়ে তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ২৪।
ইমতিয়ার শামীম ২০১২ সালে মৃত্যুগন্ধী বিকেলে সুশীল সংগীতানুষ্ঠান বইয়ের জন্য বাংলার পাঠশালা থেকে পেয়েছেন ‘আখতারুজ্জামান ইলিয়াস কথাসাহিত্য পুরস্কার’। এ ছাড়া ধানসিড়ির দেওয়া ‘জীবনানন্দ সাহিত্য পুরস্কার’ পেয়েছেন ২০১৪ সালে। বর্তমানে দৈনিক সমকাল-এ কর্মরত।