মা ছিল বলেই...

সফল যাঁরা, তাঁদের কথায় বারবার উঠে এসেছে মা-বন্দনা। আজ মা দিবস উপলক্ষে পাঠকদের জন্য থাকল মাকে নিয়ে কয়েক জন বিখ্যাত মানুষের উক্তি

শচীন টেন্ডুলকার
শচীন টেন্ডুলকার

শচীন টেন্ডুলকার
আমার মা। জানি না তিনি আমার মতো দুষ্টু একটা ছেলেকে কীভাবে মানুষ করেছেন। আমাকে বাগে আনা নিঃসন্দেহে সহজ ছিল না। তিনি নিশ্চয়ই খুব ধৈর্যশীল ছিলেন। একজন মায়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, তাঁর সন্তান যেন নিরাপদ আর সুস্থ থাকে। আমার মায়ের কাছেও ব্যাপারটা তা-ই ছিল। তিনি গত ২৪ বছর আমাকে দেখে রেখেছেন বলেই আমি খেলতে পেরেছি। এমনকি আমি ক্রিকেট খেলা শুরু করার আগেও তিনি একইভাবে আমার মঙ্গল কামনা করতেন। তাঁর প্রার্থনাই আমাকে শক্তি দিয়েছে। এই সব ত্যাগের জন্য, মা, তোমাকে ধন্যবাদ।

২০১৩ সালের ১৬ নভেম্বর, ওয়াংখেড়ে স্টেডিয়ামে দেওয়া বিদায়ী বক্তৃতা থেকে সংগৃহীত

অ্যাঞ্জেলিনা জোলি
অ্যাঞ্জেলিনা জোলি

অ্যাঞ্জেলিনা জোলি
আমার মা কেবল একজন ‘ফুলটাইম মা–ই ছিলেন। তাঁর নিজের ক্যারিয়ার, নিজের অভিজ্ঞতা, নিজের জীবন—সব ঢেলে দিয়েছেন সন্তানের জন্য। আমি কখনো আমার মায়ের মতো হতে পারব না। তাঁর মাধুর্য, উদারতা, ভালোবাসা আমার চেয়ে অনেক বড়।
২০১১ সালে এক সাক্ষাৎকারে বলেছিলেন হলিউডের এই অভিনেত্রী


সিদ্দিকুর রহমান
সিদ্দিকুর রহমান

সিদ্দিকুর রহমান
প্রচণ্ড অভাবের সংসার ছিল আমাদের। তিন বেলা ভাতই জুটত না ঠিকভাবে। কিন্তু সেই নিদারুণ অভাবকে কী করে পাশ কাটিয়ে যেতে হয়, তা আমার মায়ের কাছ থেকেই শিখেছিলাম। কখনোই মুখ ভার করে থাকতেন না মা। হাসিমুখে নীরব লড়াই চালিয়ে যেতেন অনটনের সঙ্গে। পেটে ভাত নেই, কিন্তু সত্যি কথা বলছি, মায়ের ভেতরের অমন শক্তি আমাদের মধ্যেও সঞ্চারিত হতো! উৎসাহ পেতাম জীবনযুদ্ধে টিকে থাকার।
২০১১ সালে প্রথম আলোতে মাকে নিয়ে লিখেছিলেন বাংলাদেশের গলফার সিদ্দিকুর রহমান