দীপ্ত তারুণ্যের নজরুল

নজরুলের কাছ থেকে তরুণেরা পায় মাথা উঁচু করে এগিয়ে যাওয়ার প্রেরণা। মডেল: দীপ, শাকিল রেজা ও রনি। ছবি: কবির হোসেন, কৃতজ্ঞতা: নিত্য উপহার
নজরুলের কাছ থেকে তরুণেরা পায় মাথা উঁচু করে এগিয়ে যাওয়ার প্রেরণা। মডেল: দীপ, শাকিল রেজা ও রনি। ছবি: কবির হোসেন, কৃতজ্ঞতা: নিত্য উপহার

‘আমায় নহে গো, ভালোবাস শুধু, ভালোবাস মোর গান’—এমন কথা যে বলতে পারে তাকে কে না ভালোবেসে থাকতে পারে? তিনি যে তারুণ্যের প্রতীক—‘চির-উন্নত মম শির’। যিনি এখনো মাথা উঁচু করে এগিয়ে যাওয়ার প্রেরণা জোগান। তাই তো এ যুগের তরুণদেরও উজ্জীবিত করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। ফ্যাশন হাউস নিত্য উপহারের স্বত্বাধিকারী বাহার রহমান বললেন, ‘সংস্কৃতি, ব্যক্তিত্ব, ঐতিহ্য-সম্পর্কিত বিষয়ে আমরা টি-শার্ট বানাই। এর অংশ হিসেবে সব বয়সীর জন্য নজরুলের ছবিসংবলিত টি-শার্ট বানানো। এসব টি-শার্টের প্রতি তরুণদের ঝোঁক বেশি।’
নজরুল এ সময়ে তরুণদের কীভাবে উজ্জীবিত করেন—এই নিয়ে কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন তাঁদের মত।
* নজরুলের কবিতা ও গানের কথা থেকে ন্যায়ের পথে অবিচল থাকার প্রেরণা পাই। তাঁর সাহিত্য পাঠ করে শিখেছি একজন লেখক তাঁর সাহিত্যমান অটুট রেখেও কতটা স্পষ্টবাদী হতে পারেন। কবির আপসহীন চেতনা আমাকে উজ্জীবিত করে।
আসিব আনজুম
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
* বিদ্রোহ আর প্রেম এ দুটোর মেলবন্ধনে নজরুল যে সাহিত্যকর্ম রচনা করেছেন তা আমাকে টানে। আমার মনে হয় মানবপ্রেমই তাঁর বিদ্রোহের মূলমন্ত্র! এ বিষয়টি আমাকে জাগিয়ে তোলে।

নিহারীকা চৌধুরী
অর্থনীতি বিভাগ, নোয়াখালী সরকারি কলেজ।

* নজরুলের কবিতা আমাকে যেমন বিদ্রোহী করে তোলে, সেই সঙ্গে তাঁর লেখা প্রেমের কবিতা আমাকে করে তোলে এক খাঁটি প্রেমিক।
ম্যাকেঞ্জি কুমার
পদার্থবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

* নজরুলের কাছেই শিখেছি মাথা নত না করা, মেরুদণ্ড সোজা রাখা, পীড়িতদের ভালোবাসা। নজরুল কাব্যে একই সঙ্গে যে প্রেম ও বিদ্রোহ আছে, এটাই আমাকে জাগিয়ে তোলে। কেননা ভালো প্রেমিক না হলে বিদ্রোহী হওয়া যায় না।
জহুরুল ইসলাম
সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

* আমার জীবনে নজরুলের বিদ্রোহী কবিতার অবদান অনেক। কোনো কিছুতে আটকে গেলেই ‘বিদ্রোহী’ আবৃত্তি করি।
ফয়সাল খলিলুর রহমান
কৃষি অর্থনীতি বিভাগ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।

* তিনি একটি দর্শনে নিজেকে আটকে রাখেননি। যা ভালো লাগত তা-ই করতেন। নিজের অস্তিত্ব থেকে বের হয়ে আসার জন্য নজরুলের যে প্রবণতা তা আমাকে টানে।
মহুয়া সাহা
অর্থনীতি বিভাগ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

* নজরুলের সাম্যবাদ লালন করি। কবি যেমন অসংগতি দেখলে বিদ্রোহ বা প্রতিবাদ করতেন, আমিও তা করার চেষ্টা করি।
সাইফুল ইসলাম
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

* নিজেকে জাগিয়ে তোলার ব্যাপারে নজরুলের রাজনৈতিক জীবনের সমাজতান্ত্রিক আন্দোলন (যতটুকু জেনেছি) অনেকাংশেই ভূমিকা রাখে। ‘জাগ অনশন বন্দী ওঠ রে যত...’ এটি পড়লে ভালো লাগে। নজরুলের ছেলেবেলার জীবন থেকে উৎসাহ পাই। সংগ্রাম করে বেঁচে থাকার শক্তি পাই।
কে এম মুত্তাকী
ইংরেজি বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

* কাজী নজরুল ইসলাম ছিলেন বাঙালি মনীষার তুঙ্গীয় কবি। তাঁর প্রতিটি কবিতা, গল্প ও উপন্যাসের মধ্যে বেঁচে থাকার একটা অদম্য ইচ্ছা আছে। তাই আমার বেঁচে থাকার ক্ষেত্রে নজরুলের সৃষ্টির প্রভাব অনেক।
তামান্না ইয়াসমিন
অর্থনীতি বিভাগ, ইডেন মহিলা কলেজ।

* নজরুলের ভারসাম্য আমার খুব ভালো লাগে। একজন যোদ্ধাকেও কিন্তু বাসায় তাঁর প্রিয়তমার সঙ্গে নরম সুরে কথা বলতে হয়। আবার খুব নরম প্রকৃতির কোনো মানুষের ওপর যখন আঘাত আসতে থাকে, তখন কিন্তু সেও প্রতিবাদী হয়ে ওঠে।
সীমান্ত চৌধুরী
তড়িৎ ও ইলেকট্রনিকস বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

* সমাজের বাঁধাধরা নিয়মকে অগ্রাহ্য করে নিজের মতো করে পথ চলতে আমাকে অনুপ্রাণিত করেছে নজরুলের লেখার বিদ্রোহী সত্তা। হার না মানার গান আমাকে সব সময় অনুপ্রাণিত করেছে।
মাহজাবিন হাই
লোকপ্রশাসন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

* নজরুল মানেই নতুন চিত্রপট। নতুন ভাবনার সম্মিলন। এই নামটি মনে হলেই নতুন কোনো ভাবনা খুঁজে পাই। কারণ তাঁকে মনে করলে তাঁর সৃষ্টিকে মনে পড়ে। যা মনের মধ্যে পাঠ্যাভ্যাসের আকুলতা জাগায়। এই আকুলতাকে মনে ধরেই বেরিয়ে পড়ি কাজে।
মামুন রণবীর
সাংবাদিকতা ও মিডিয়া স্টাডিজ বিভাগ, স্টামফোর্ড ইউনিভার্সিটি, ঢাকা।

* ধর্মান্ধতা, গোঁড়ামি, সাম্প্রদায়িকতা আর সংকীর্ণতার বিরুদ্ধে নজরুল আজীবন সংগ্রাম করে গেছেন। যা আমাকে সাহস জোগায়।
আয়েশা আলম
হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ, ঢাকা।

* ক্ষুরধার আগুনঝরা লেখনীর দ্বারা প্রতিবাদী হতে শিখিয়েছেন। বর্তমান সমাজের অবস্থার প্রেক্ষাপটে তাঁর দেখিয়ে যাওয়া পথ অবলম্বন করে চলতে চাই।
জান্নাতুল জেমি
কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাভার, ঢাকা।

* নজরুল যৌবনের প্রতীক। যৌবনকে বার্ধক্যের ফ্রেমে বাঁধা যায় না—এই কথাটি আমি সব সময় মাথায় রাখি। তাহলে পুরোটা জীবনে বার্ধক্য তথা জীর্নতা আসবে না।
মাহফুজুল ইসলাম
লোকপ্রশাসন বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।

* নজরুলের প্রতিভা, অসাম্প্রদায়িকতা, সৃষ্টি ও জীবনী নব উদ্যমে কাজ করার প্রেরণা জোগায়।
রিয়াদ সালেহীন
অপরাধবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
গ্রন্থনা: এস এস নজিবুল্লাহ চৌধুরী