'নুলিয়াছড়ির সোনার পাহাড়' ছিল ভীষণ পছন্দের

হাবিবুল বাশার
হাবিবুল বাশার

আমার জীবনে বইয়ের বিরাট প্রভাব রয়েছে। পছন্দের তালিকায় একেক সময় যোগ হয়েছে একেকটি। কাজেই নির্দিষ্ট কোনো বইয়ের কথা বলতে চাইছি না।
ছেলেবেলায় শাহরিয়ার কবিরের ছোটদের বই নুলিয়াছড়িরসোনারপাহাড়ছিল ভীষণ পছন্দের। অনেক দিন মনে দাগ কেটেছিল সেটি। কত দিন যে আচ্ছন্ন ছিলাম এই বইয়ে! আরেকটু বড় হলে শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের কিশোর উপন্যাসগুলো ঢুকে যায় পছন্দের তালিকায়। একটা সময় অনুবাদ বইও ভালো লাগতে শুরু করে। বিশেষ করে হ‌ুমায়ূন আহমেদের ম্যানঅবফায়ার-এর অনুবাদ অমানুষ ছিল আমার ওপর ভীষণ প্রভাব ফেলেছিল।
পড়া বইয়ের মধ্যে অনেক চরিত্রই গেঁথে আছে মনে। প্রিয় চরিত্রের মধ্যে প্রফেসর শঙ্কু, টেনিদার কথা বলতেই হয়।
বই পড়ায় বিশেষ কোনো পছন্দ নেই। সব ধরনের বই পড়ি। ছেলেবেলাতেও একই অভ্যাস ছিল। পাঠ্যসূচির বাইরেই শরত্চন্দ্র পড়ে ফেলেছিলাম আগেই। বয়স বাড়ার সঙ্গে পরিবর্তন আসে মানুষের রুচি-চাহিদায়। বই পছন্দের ক্ষেত্রে আমারও অনেক পরিবর্তন এসেছে। ক্রিকেট নিয়ে ব্যস্ততা থাকলেও জীবনে বইয়ের অবদান অনেক। এটা আমার কাছে যেমন বিনোদন, তেমনি সময় কাটানোর গুরুত্বপূর্ণ মাধ্যম।
খেলোয়াড়ি জীবনে কোথাও খেলতে গেলে সঙ্গী হিসেবে বই থাকতই। এখনো কোথাও গেলে সঙ্গে দুই-তিনটি বই থাকলে মনে হয় ভ্রমণটা ভালোই হবে। যদি ছয়-সাত ঘণ্টার ভ্রমণ হয়, সঙ্গে কয়েকটা বই থাকলে আমার কোনো টেনশন থাকে না। যে বইটা ভালো লাগে, সেটা মনের ভেতর ঘুরতে থাকে অনেকক্ষণ।
হাবিবুল বাশার: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক