আমরা আপনাকে অনেক ভালোবাসি

কবরী
কবরী

বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। কাব্য, গদ্য, নাটক, গল্প-উপন্যাস, চিত্রনাট্য, গান—লেখালেখির সব শাখায় শক্তিশালী লেখনী তাঁর। বাবা সৈয়দ শামসুল হককে নিয়ে লিখেছেন তাঁর ছেলে দ্বিতীয় সৈয়দ–হক এটি এবারের প্রচ্ছদ প্রতিবেদন।
পাশাপাশি সৈয়দ শামসুল হকের লেখা মঞ্চনাটক, চিত্রনাট্য ও গানে কাজ করার অনুভূতি লিখেছেন ফেরদৌসী মজুমদার, কবরী এন্ড্রু কিশোর

প্রিয় হক ভাই

অনেক বছর আগের ‘পরানে দোলা দিল এ কোন ভ্রমরা’, ‘তুমি আসবে বলে/ কাছে ডাকবে বলে, ভালোবাসবে ওগো শুধু মোরে...’ শুনে আজ আবার নতুন করে ভালোবাসার কথা মনে পড়ে যায়।

আরও একটু পেছনে তাকিয়ে কী দেখি? আমার প্রথম প্রেম সুতরাং। গান যে মানুষকে প্রেমের ভুবনে নিয়ে যেতে পারে, একজন ভালো মানুষ হতে সাহায্য করে, একজন ভালো শিল্পী হতে সহায়ক ভূমিকা পালন করতে পারে—সে জন্য প্রয়োজন একটি জাদুর কাঠি। সেই কাঠি পরিচালিত হয়েছিল সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের হাত দিয়ে। আমাদের অতি প্রিয় হক ভাই।

আমার কবরী হওয়ার পেছনে বিখ্যাত সুতরাং ছবির জন্য হক ভাইয়ের চিত্রনাট্য, সংলাপ, গান—সবকিছুর মধ্যে হক ভাই। তাঁর ছোঁয়ায় সুতরাং একটি কালজয়ী সিনেমা হিসেবে বাংলা চলচ্চিত্রে মাইলফলক হয়ে থাকবে। তাঁর লেখা নাটক নূরলদীনের সারাজীবন আমাদের কাছে অমর। বিখ্যাত নাট্যকার হিসেবেও তিনি স্বীকৃত। আপাদমস্তকে তিনি হলেন আমাদের সাংস্কৃতিক জগতে একজন কীর্তিমান পুরুষ—পরিপূর্ণ শিল্পী। তাঁর তুলনা তিনি নিজেই।

.
.

দিন কয়েক আগে হক ভাই হাসপাতালের বিছানায় শুয়ে আমাকে দেখে গান ধরলেন ‘পরানে দোলা দিল এ কোন ভ্রমরা’। আমিও উত্তরে বললাম, ‘তুমি আসবে বলে/ কাছে ডাকবে বলে ভালোবাসবে ওগো শুধু মোরে।’ সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, হক ভাই, ভাবি, মেয়ে, ছেলের বউ সবাই হেসে উঠলেন। এই আনন্দ কোথায় রাখি!
হক ভাই ক্যানসারে আক্রান্ত। ক্যানসার হয়তো জীবন নিতে পারবে, কিন্তু হক ভাই তাঁর সারা জীবনের ভালোবাসার বন্ধনে আমাদের যে বন্দী করে রেখেছেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষের যে ভালোবাসা, তা কোনো দিন কেড়ে নিতে পারবে না। তিনি সারা জীবন আমাদের মধ্যে বেঁচে থাকবেন, আমাদের মনে অনুরণন তুলবেন তাঁর গানে, তাঁর সংলাপে। তিনি শুধু কবি নন, তিনি ’৭১-এর মুক্তিযোদ্ধা। তিনি আমাদের অনুপ্রেরণা। সুখে-দুঃখে দেশের ক্রান্তিকালে হাল ধরার মানুষটিকে আমাদের ছেড়ে যেতে দেব না, হারিয়ে যেতে দেব না।
হক ভাই, আপনি বুঝতে পারছেন না আপনি পাশে না থাকলে আমরা হারিয়ে যাব, ভালোবাসার স্বপ্ন হারিয়ে যাবে। ১৬ কোটি মানুষের মন ভেঙে দেবেন না। আমরা আপনাকে অনেক ভালোবাসি। আমার ২৫০টা স্থিরচিত্র দিয়ে প্রদর্শনী হয়েছিল গ্রিনভ্যালি ফাউন্ডেশনের আয়োজনে। আপনি উদ্বোধন করেছিলেন। সেই অনুষ্ঠানে বলেছিলাম, আমি অভিনয় করতে গিয়ে রাজনীতি করিনি, রাজনীতি করতে গিয়ে অভিনয় করিনি। আপনি আমাকে স্বীকৃতি দিয়েছেন এই কথায়, প্রাণ ভরে আমাকে আশীর্বাদ করেছেন। সারা জীবন সেই ছোটবেলায় আমাদের বাসায় চিত্রালীর পারভেজ ভাই, চিত্রশিল্পী কাইয়ুম ভাই, কথাসাহিত্যিক আনিস চৌধুরী আর আপনি—আপনাদের মজার মজার আড্ডা হতো। আমি এতটাই অল্পবয়সী অনেক কিছুই বুঝতে পারতাম না। আপনি বলতেন মিনা (আমার ডাকনাম) হলো বৈজয়ন্তী মালা এবং আমাদের অনুপ্রেরণা।
আমাকে দিদি বলে ডাকতেন, মনে পড়ে হক ভাই? আমার আজও মনে আছে। মনে পড়ে, আপনি ভাবির সঙ্গে প্রেম করতেন তখন। আড্ডায় ওই সব কথাও বলতেন। আরও কত কথা। একবার আপনার টিবি রোগ হয়েছিল। এখন ভাবি সেই টিবির সূত্র ধরে বলেছিলেন, টিবিতে শুরু ক্যানসারে শেষ। আপনার সঙ্গে একমত নই। শেষ নয়, শুরু। নতুন করে শুরু হবে। হক ভাই আমাদের কাছে শুরু দিয়ে নতুন দিনের সূচনা করবেন। এই প্রত্যাশায়।

বিনীত

আপনার একান্ত দিদি

কবরী