কী দিয়ে লিখি...

উপন্যাস, কবিতা কিংবা নাটক-সিনেমার চিত্রনাট্য। তাঁদের লেখায় শুধু মুগ্ধই হন না পাঠক, গল্পের চরিত্রগুলো যেন মাথার মধ্যে ঘুরে বেড়ায়। অসংখ্য মানুষের ‘প্রিয় লেখক’ তালিকায় আছেন তাঁরা। কী দিয়ে লেখেন তাঁরা? জানা যাক এ প্রতিবেদনে

হ‌ুমায়ূন আহমেদ
হ‌ুমায়ূন আহমেদ

হ‌ুমায়ূন আহমেদ
সাধারণ বল পয়েন্ট কলম আর সাদা কাগজ

বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক প্রয়াত হ‌ুমায়ূন আহমেদ যেকোনো লেখাই লিখতে সাধারণ মানের বল পয়েন্ট কলম আর কাগজ ব্যবহার করতেন। এ তথ্য জানালেন প্রকাশনা প্রতিষ্ঠান অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম। হ‌ুমায়ূন আহমেদ যেকোনো পরিবেশেই লিখতে পারতেন। আড্ডা হোক কিংবা হাসপাতালের কেবিন—তিনি নিজের মতো করে লিখে যেতেন। মাটিতে বসে নিচু টেবিলে লেখালেখির কাজটা করতেন হ‌ুমায়ূন আহমেদ।

আলবার্ট আইনস্টাইন
আলবার্ট আইনস্টাইন

আলবার্ট আইনস্টাইন
ফাউন্টেন পেনে আপেক্ষিকতার তত্ত্ব

পেলিকান ১০০ এন এবং ওয়াটারম্যান ফাউন্টেন পেন—এ দুই কলম ব্যবহার করেই আপেক্ষিকতাবাদের তত্ত্ব লিখেছিলেন আইনস্টাইন। নেদারল্যান্ডসের লেইডেনে অবস্থিত বোহ্‌রহ্যাফ জাদুঘরে রয়েছে ওয়াটারম্যান কলমটি।

স্টিফেন কিং
স্টিফেন কিং

স্টিফেন কিং
ঝরনা কলমেই ভরসা

এ বছর প্রকাশিত ফোর্বস-এর সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া লেখকদের তালিকায় তাঁর অবস্থান ছিল পঞ্চম। স্টিফেন কিংয়ের মতে, তাঁর ঝরনা কলম হচ্ছে ‘দ্য ওয়ার্ল্ডস ফাইনেস্ট ওয়ার্ড প্রসেসর’।

জে কে রাওলিং
জে কে রাওলিং

জে কে রাওলিং

কাগজ-কলমের খসড়া থেকে

চকচক করলেই সোনা হয় না। তা হয়তো জানা ছিল জে কে রাওলিংয়ের। হ্যারি পটার, রন, ম্যালফয় কিংবা হ্যামিওনি—এসব চরিত্রের কাহিনি তিনি পুরোনো কাগজে খসড়া আকারে লিখেছিলেন কলম দিয়ে। সেগুলোও ছিল আলাদা আলাদা কাগজে। পরে সেগুলো মেলানো হয়েছিল। এভাবেই তৈরি হয়েছিল আজকের হ্যারি পটার সিরিজ।

ড্যানিয়েল স্টিল
ড্যানিয়েল স্টিল

ড্যানিয়েল স্টিল

টাইপ রাইটারে খটাখট

এখন পর্যন্ত ৬৫ কোটি বই বিক্রি হয়েছে এই মার্কিন লেখকের। প্রতিবছরই তাঁর কোনো না বই বেস্ট সেলারের তালিকায় তো থাকেই। এ পর্যন্ত ড্যানিয়েলের লেখা ৯৯টি বই বিশ্বের ৬৯টি দেশে ৪৩টি ভাষায় অনূদিত হয়েছে। তাঁর জনপ্রিয়তা যেমন আকাশচুম্বী তেমন আয়ের দিক থেকেও কম নন। ২০১৬ সালে ফোর্বস সাময়িকীর প্রকাশিত সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া লেখকদের তালিকায় তাঁর অবস্থান ছিল ৬ষ্ঠ। আর তিনি কিনা দিব্যি লিখে চলছেন ১৯৪৬ অলিম্পিয়া টাইপ রাইটারে। যখন লেখা শুরু করেন তখন প্রায় ২০ ঘণ্টা ধরে লেখেন।

গ্রন্থনা: এস এম নজিবুল্লাহ চৌধুরী, সূত্র: স্টাইলিস্ট, পেনশপ, ড্যানিয়েল স্টিল ডটকম, রাইটার্স রাইট