default-image

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় থিম পার্কের মালিককে ২৫ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। ওই পার্কে রাইড দুর্ঘটনায় চার দর্শনার্থী নিহত হওয়ার ঘটনায় কুইন্সল্যান্ডের আদালত এই জরিমানা করেন। থিমওয়ার্ল্ড নামের ওই পার্কে ২০১৬ সালে ওই দুর্ঘটনা ঘটে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, আজ সোমবার থিমওয়ার্ল্ডের মালিক আর্ডেন লেইসরকে ৩৬ লাখ অস্ট্রেলীয় ডলার (২৫ লাখ মার্কিন ডলার) জরিমানা করেন আদালত। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ২১ কোটি ১৯ লাখ টাকার বেশি।

বিজ্ঞাপন

আদালতের এই রায় মেনে নিয়েছে থিমওয়ার্ল্ডের মালিক। গত জুনে আর্ডেন লেইসরের বিরুদ্ধে তিনটি অভিযোগ গঠন করেন আদালত। তাঁর বিরুদ্ধে কর্মক্ষেত্রের স্বাস্থ্য ও নিরাপত্তা বিধি লঙ্ঘনের প্রমাণ পান আদালত। কুইন্সল্যান্ড রাজ্যে এই বিধি লঙ্ঘনে সর্বোচ্চ ৪৫ লাখ অস্ট্রেলীয় ডলার জরিমানা করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের অক্টোবরে থিমওয়ার্ল্ডের জনপ্রিয় ‘থান্ডার রিভার র‌্যাপিটস’ ওয়াটার রাইডে ওই দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুজন নারী ছিলেন। নিহতেরা হলেন, কেট গুডচাইল্ড, লুকে ডরসেট, রুপবেহ আরাগি ও সিন্ডি লো। তাদের সঙ্গে থাকা দুই শিশু প্রাণে বেঁচে গিয়েছিল।

আর্ডেন লেইসর এই দুর্ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। এর আগে আর্ডেনের কোম্পানি তুমুল সমালোচনার মুখে পড়েছিল। কারণ তারা নিহত ব্যক্তিদের শেষকৃত্য শেষ হওয়ার আগেই পার্ক খুলতে চেয়েছিল।
থিমওয়ার্ল্ডে নিহতদের স্মরণে একটি স্মৃতিফলক নির্মাণের কাজ চলছিল। করোনা মহামারিতে তা বন্ধ আছে। কিন্তু কয়েক মাসের মধ্যেই এ কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য পড়ুন 0