বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ফ্রান্সের সঙ্গে চুক্তি বাতিলের পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া নতুন জোট গঠনের ঘোষণা আসে। তিন দেশের মধ্যে এইউকেইউএস বা অকাস নামে সই হওয়া চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে ওই দুই দেশ। এতে ব্যাপক প্রতিক্রিয়া দেখায় ফ্রান্স।

জি-২০ সম্মেলনে যাওয়া অস্ট্রেলিয়ার সাংবাদিকেরা চুক্তি বাতিলের জেরে দুই দেশের সম্পর্কের বিষয়ে জানতে চাইলে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘আপনাদের দেশের জনগণের প্রতি আমার যথেষ্ট সম্মান আছে, তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে আমাদের। আমি শুধু বলতে চাই, যখন আপনি সম্মান দেখাবেন তা সত্য হতে হবে এবং আপনাকে যথাযথ আচরণ করতে হবে।’ এ সময় তিনি দুই দেশের মধ্যে বিশ্বাস পুনঃস্থাপনে জোরালো তৎপরতা লাগতে পারে বেল ইঙ্গিত দেন।

তবে ওই দিনই পরে স্কট মরিসন বলেন, তিনি কোনো মিথ্যাচার করেননি। ফ্রান্সের সঙ্গে সম্পর্কোন্নয়নে এরই মধ্যে প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তিনি। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা কোনো দ্বীপ চুরি করিনি, আইফেল টাওয়ারের মর্যাদাহানি করিনি। এটা একটা চুক্তি ছিল।’ চুক্তিতে থাকা শর্ত মেনেই তা বাতিল করা হয়েছে বলে দাবি করেন তিনি।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন