default-image

অস্ট্রেলিয়ায় আগামী সপ্তাহে প্রচণ্ড দাবদাহ বয়ে যাবে। এ সময় সে দেশে উষ্ণতম দিনের রেকর্ড হতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য দিয়ে বলা হয়েছে, এ সময় পশ্চিমাঞ্চল থেকে পূর্ব দিকে লু হাওয়া বয়ে যাবে।

আজ শনিবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, ব্যুরো অব মেটেরোলজি (বিওএম) জানিয়েছে, আগামী বুধবার থেকে অনেক এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হবে।

এখন পর্যন্ত দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা ৫০.৭ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড রয়েছে। ১৯৬০ সালের ২ জানুয়ারি দক্ষিণ অস্ট্রেলিয়ার জনবিরল ওডনাডাট্টা শহরে ওই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

অতিরিক্ত তাপমাত্রার আশঙ্কা সামনে রেখে অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চল ও কুইন্সল্যান্ডের কিছু অংশে অগ্নি সতর্কতা জারি করা হয়েছে।

পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে আজ শনিবার ৪০ ডিগ্রি এবং কাল রোববার ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। পশ্চিমাঞ্চলে উচ্চ তাপমাত্রা অব্যাহত থাকবে। অ্যাডিলেডে মঙ্গল ও বুধবার ৪০, বৃহস্পতিবার ৪১ এবং শুক্রবার ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। ভিক্টোরিয়া রাজ্যের মেলবোর্নে শুক্রবার তাপমাত্রা থাকবে ৪১ ডিগ্রি সেলসিয়াস। নিউ সাউথ ওয়েলস এবং উত্তরাঞ্চলের দক্ষিণের এলাকাগুলোতেও চরম গরম অনুভূত হবে।

অস্ট্রেলিয়ার গণমাধ্যম এবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বিওএমের আবহাওয়াবিদ ডায়না এডি বলেছেন, আগামী সপ্তাহে অস্ট্রেলিয়ায় চরম গরম পরিস্থিতি থাকবে। আগামী সাত দিন বা এর চেয়ে কিছু বেশি সময়ের মধ্যে অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের কিছু এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যেতে পারে। এখন পর্যন্ত দেশে সর্বোচ্চ তাপমাত্রার যে রেকর্ড রয়েছে, সেটিও ভেঙে যেতে পারে। তিনি জানান, এই সময়ে দেশটির গড় তাপমাত্রাও রেকর্ড ছাড়াতে পারে।

২০১৩ সালের ৭ জানুয়ারি দেশটিতে সর্বোচ্চ গড় তাপমাত্রা ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

বিজ্ঞাপন
বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন