দুই টিকা একসঙ্গে করে পরীক্ষা করবেন বিজ্ঞানীরা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা
ছবি: এএফপি

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা এবং রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের টিকা একসঙ্গে করে পরীক্ষার ঘোষণা দিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। শুক্রবার ঘোষণাটি দেওয়া হয়।

যুক্তরাজ্যের টিকাটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে উদ্ভাবন করেছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। এ প্রতিষ্ঠানের রাশিয়া শাখা থেকেই দেওয়া হয়েছে ঘোষণাটি।

বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, অ্যাস্ট্রাজেনেকা নিজেদের ওয়েবসাইটে শুক্রবার ইংরেজি ও রুশ ভাষায় এক বিবৃতিতে বলেছে, ‘আজ আমরা ঘোষণা করছি যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে উদ্ভাবিত এজেড১২২২ টিকা এবং রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের উদ্ভাবিত স্পুটনিক-ভি একসঙ্গে করার পর নিরাপত্তা ও কার্যকারিতা নিরূপণে পরীক্ষা করা হবে।’

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, এ পরীক্ষা ১৮ বছর বা তার বেশি বয়সী স্বেচ্ছাসেবীদের অংশগ্রহণে করা হবে। পরীক্ষাটি চলতি ডিসেম্বরেই শুরু হবে।

পরীক্ষার বিষয়ে রাশিয়ার বিনিয়োগ কর্তৃপক্ষ ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) শুক্রবার এক বিবৃতিতে বলেছে, তাঁরা গত ২৩ নভেম্বর অ্যাস্ট্রাজেনেকাকে তাদের টিকার সঙ্গে স্পুটনিক-ভি-এর পরীক্ষা চালানোর প্রস্তাব করেছিলেন।

রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা
ছবি: এএফপি

রাশিয়ার টিকাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্ভাব্য টিকার তালিকায় থাকলেও এটি নিয়ে পশ্চিমা দেশগুলোর গবেষকেরা সংশয় প্রকাশ করেছেন। মানবদেহে টিকাটির তৃতীয় ও শেষ ধাপের পরীক্ষা চলছে এখন। এতে অংশ নিয়েছেন ৪০ হাজারের মতো স্বেচ্ছাসেবী। তবে পরীক্ষার অন্তর্বর্তী ফলাফলের ভিত্তিতে রাশিয়া দাবি করেছে, স্পুটনিক–ভি করোনা প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর।

রাশিয়ার কর্তৃপক্ষ গত আগস্টে স্পুটনিক–ভি টিকার অনুমোদন দেয়। মানবদেহে দ্বিতীয় দফার পরীক্ষা শেষ করেই এ ঘোষণা দেওয়া হয়। রাশিয়া অবশ্য আগেই ঘোষণা দিয়েছিল, বিশ্বে করোনাভাইরাসের প্রথম টিকা তারাই আনবে।