default-image

তেদরোস আধানম গেব্রেয়াসুস দ্বিতীয় দফায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান হতে চান। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবিষয়ক একটি সংবাদ ওয়েবসাইট এ খবর দিয়েছে বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়।

বৈশ্বিক করোনা মহামারির বিরুদ্ধে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা ডব্লিউএইচওর লড়াইয়ের প্রধান মুখপাত্র তেদরোস। ৫৬ বছর বয়সী তেদরোস ইথিওপিয়ার সাবেক স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রী।

দ্বিতীয় দফায় ডব্লিউএইচওর মহাসচিব হতে চান কি না, সে সম্পর্কে তেদরোস এখন পর্যন্ত প্রকাশ্যে কিছু বলেননি।

বিজ্ঞাপন

তবে তেদরোসের ঘনিষ্ঠ একটি সূত্র নাম প্রকাশ না করে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবিষয়ক একটি সংবাদ ওয়েবসাইটকে বলেছে, চলতি মেয়াদ শেষ হলে ডব্লিউএইচওর বর্তমান মহাসচিবের একই পদে ফের নির্বাচন করার ইচ্ছা রয়েছে।

ডব্লিউএইচওর মহাসচিব হিসেবে তেদরোসের বর্তমান মেয়াদ আগামী বছর শেষ হবে।
তেদরোসের ফের নির্বাচন করার আগ্রহের বিষয়ে জানতে ডব্লিউএইচওর সঙ্গে যোগাযোগ করে এএফপি। তবে তেদরোসের ফের নির্বাচন করার ইচ্ছা আছে কি না, সে বিষয়ে কিছু বলেনি ডব্লিউএইচও।

ই-মেইলের মাধ্যমে ডব্লিউএইচও বলেছে, সংস্থার পরবর্তী মহাসচিব নির্বাচনের লক্ষ্যে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় গত মাসে শুরু হয়েছে। ডব্লিউএইচওর সদস্যরাষ্ট্রগুলো আগামী সেপ্টেম্বরের মধ্যে মহাসচিব পদে প্রার্থী মনোনয়ন দিতে পারবে।

তেদরোস ২০১৭ সালে ডব্লিউএইচওর মহাসচিব নির্বাচিত হন। তিনিই প্রথম আফ্রিকান, যিনি এ সংস্থাকে নেতৃত্ব দিচ্ছেন।

ডব্লিউএইচওর মহাসচিবের মেয়াদ পাঁচ বছর। একজন সর্বোচ্চ দুই মেয়াদে মহাসচিবের দায়িত্ব পালন করতে পারেন। তবে তাঁকে প্রতিবারই সদস্যরাষ্ট্র কর্তৃক নির্বাচিত হতে হয়।

ডব্লিউএইচওর মহাসচিব হিসেবে তেদরোসের দায়িত্ব পালনকালে বিশ্ব ভয়াবহ এক মহামারির মুখোমুখি হয়েছে।

বিজ্ঞাপন

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। পরে তা দ্রুত ছড়িয়ে পড়ে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে ডব্লিউএইচও। গত বছরের ১১ মার্চ ডব্লিউএইচও করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে।

ওয়ার্ল্ডোমিটারস শুরু থেকেই বিশ্বের বিভিন্ন দেশের করোনাবিষয়ক হালনাগাদ তথ্য দিয়ে আসছে। ওয়ার্ল্ডোমিটারসের সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ কোটি ৪১ লাখ ৭৮ হাজার। বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩২ লাখ ২৬ হাজার।

করোনা মহামারি মোকাবিলায় ডব্লিউএইচও প্রশংসার পাশাপাশি সমালোচনাও কুড়িয়েছে। বিশেষ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কড়া ভাষায় ডব্লিউএইচও ও তার মহাসচিব তেদরোসের সমালোচনা করেন।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন