default-image

করোনাভাইরাসের মহামারিতে ইউরোপের ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম যুক্তরাজ্য। দেশটির ইংল্যান্ডের করোনা পরিস্থিতি নিয়ে নতুন তথ্য হাজির করেছেন বিশ্লেষকেরা। তাঁরা জানিয়েছেন, সেখানকার প্রতি পাঁচজনে একজন করোনায় আক্রান্ত হয়েছেন।

যুক্তরাজ্যের গণমাধ্যম গর্ডিয়ান এই খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা নির্ধারণে নতুন একটি মডেল উপস্থাপন করেছেন বিশেষজ্ঞরা। এই মডেল অনুসারে, মহামারি শুরুর পর ১ কোটি ২৪ লাখ মানুষ এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন। ইংল্যান্ডের কোনো কোনো এলাকায় এই সংক্রমণের হার অনেক বেশি। নতুন এই মডেল অনুসারে, কোথাও কোথাও দুজনে একজন আক্রান্ত হয়েছেন।

নতুন এই মডেল থেকে পাওয়া তথ্যের সঙ্গে ব্রিটিশ সরকারের দেওয়া তথ্যের কোনো মিল নেই। সরকারের দেওয়া তথ্য অনুসারে, যুক্তরাজ্যে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩০ লাখের বেশি মানুষ। অর্থাৎ, নতুন তথ্য অনুযায়ী, সরকারি হিসাবের চেয়ে প্রায় পাঁচ গুণ মানুষ বেশি আক্রান্ত হয়েছেন। এ ছাড়া এলাকাভেদে সেই সংখ্যা আরও বেশি।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা জানিয়েছেন, যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের বিভিন্ন অংশে এবং দক্ষিণ অঞ্চলে আক্রান্তের সংখ্যার যে হিসাব সরকার দিয়েছে, তার চেয়ে প্রকৃত সংখ্যা প্রায় আট গুণ বেশি।

যুক্তরাজ্যে এজ হেলথ নামের একটি প্রতিষ্ঠান এই মডেল দাঁড় করিয়েছে। ৩ জানুয়ারি পর্যন্ত পাওয়া তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য জানিয়েছে তারা।

এদিকে করোনার সংক্রমণ যেমন যুক্তরাজ্যের বাড়ছে, তেমনি টিকা কার্যক্রমও জোরদার করেছে দেশটির সরকার। তারা জানিয়েছে, ফেব্রুয়ারির মাঝামাঝি সময় পর্যন্ত দেড় কোটি মানুষকে টিকা দেওয়া হবে।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন