ইরানে কুস্তিগিরের মৃত্যুদণ্ড কার্যকর

বিজ্ঞাপন
default-image

হত্যার দায়ে এক কুস্তিগিরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। গতকাল শনিবার এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তির নাম নাভিদ আফকারি (২৭)। ২০১৮ সালে ইরানে সরকারবিরোধী বিক্ষোভের সময় এক নিরাপত্তারক্ষীকে হত্যার দায়ে নাভিদকে দেওয়া মৃত্যুদণ্ড কার্যকর হলো।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নাভিদ দাবি করেছিলেন, স্বীকারোক্তি আদায়ের জন্য তাঁকে নির্যাতন করা হয়েছিল। তবে তাঁকে নির্যাতনের অভিযোগ অস্বীকার করে ইরান কর্তৃপক্ষ।

নাভিদের মৃত্যুদণ্ড কার্যকর না করতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছিল আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু সেই আহ্বান উপেক্ষা করে ইরান।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ফাঁসিতে ঝুলিয়ে নাভিদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ইরানের শিরাজ শহরের একটি কারাগারে তাঁর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

নাভিদের আইনজীবীর ভাষ্য, তাড়াহুড়ো করে তাঁর মক্কেলের দণ্ড কার্যকর করা হয়েছে। মৃত্যুদণ্ড কার্যকরের আগে তাঁর সঙ্গে পরিবারের সদস্যদের দেখা পর্যন্ত করতে দেওয়া হয়নি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নাভিদের মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনাকে বিচারের নামে পরিহাস হিসেবে বর্ণনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

নাভিদের মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় দুঃখ ও হতাশা প্রকাশ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তারা নাভিদের পরিবার, স্বজন ও বন্ধুদের প্রতি সমবেদনা জানিয়েছে।

ইরানের জনপ্রিয় খেলা কুস্তিতে জাতীয় চ্যাম্পিয়ন ছিলেন নাভিদ।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন