default-image

ইসরায়েল সফরে যাচ্ছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদেল লতিফ আল-জায়ানি। ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য চুক্তি স্বাক্ষরের পর এটিই হবে বাহরাইনের সর্বোচ্চ পদমর্যাদার কোনো নেতার প্রথম ইসরায়েল সফর।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, আগামী বুধবার বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল সফরে যাবেন। বাহরাইনের সংবাদমাধ্যম বিএনএর বরাত দিয়ে এএফপি বলছে, এই সফরের মধ্য দিয়ে ইসরায়েল ও বাহরাইনের মধ্যে সম্পর্ক জোরদারের দিকে এগোবে। দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্ভাবনা ও দ্বিপক্ষীয় চুক্তির বিষয়গুলোই সফরের মূল আলোচনার লক্ষ্য হতে পারে।

বাহরাইন এবং এর উপসাগরীয় প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনে চুক্তি স্বাক্ষর করে। গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে এই চুক্তি সই হয়।

বিজ্ঞাপন

গত মাসে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিদল আনুষ্ঠানিকভাবে ইসরায়েল সফর করে। ওই সফরে দুই দেশের মধ্যে ভিসামুক্ত ভ্রমণ, সাধারণ বিমান চলাচল, বিনিয়োগ নিরাপত্তা এবং বিজ্ঞান ও প্রযুক্তি সহায়তার জন্য চুক্তি হয়।

ইসরায়েল ও উপসাগরীয় দেশগুলোর মধ্যে কূটনৈতিক সম্পর্ক তৈরিতে নেতৃত্ব দিচ্ছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির পক্ষ থেকে গত আগস্টে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা আসে। এর এক মাস পর একই পথে হাঁটে বাহরাইন।

মন্তব্য পড়ুন 0