default-image

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, এ বছরের শেষে অথবা আসছে বছরের শুরুতেই অন্তত করোনার একটি টিকা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছ থেকে জরুরি অনুমোদন পাবে। তবে সঙ্গে সঙ্গেই সেটি সবার কাছে সহজলভ্য হবে না।

সিএনএনের খবরে জানা যায়, এমএসএনবিসির আন্দ্রে মিচেলকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান ফাউসি। তিনি বলেন, টিকাগুলো একত্রিত করা , বিতরণ করা, সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর মধ্যে প্রয়োগ করার সব প্রক্রিয়া শেষ হতে ২০২১ সালের মাঝামাঝি অথবা শেষ হবে।

বিজ্ঞাপন

ফাউসি স্থানীয় সময় শুক্রবার আরও বলেন, করোনাভাইরাস সংক্রমণের আগের সময়ের মতো স্বাভাবিক জীবনে ফিরতে ২০২১ সাল শেষও হয়ে যেতে পারে। ওইদিন ধারাবাহিক বেশ কয়েকটি সাক্ষাৎকারে ফাউসি বলেন, টিকা করোনার সংক্রমণরোধে সাহায্য করবে। তবে সাবধানতারও প্রয়োজন রয়েছে।

গ্লোবাল ফাইট ওয়েবিনারে ফাউসি টিকা হিমায়িতভাবে সংরক্ষিত রাখার বিষয় নিয়েও কথা বলেন। ওই ওয়েবিনারে ফাউসি আরও বলেন, করোনাভাইরাসের সংক্রমণরোধে যা যা করা দরকার মানুষ তা করছে না। জীবনযাপনে বদল এনে এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করা দরকার। কিন্তু মানুষ যেভাবে চলছে তাতে আমি হতাশ।

বিজ্ঞাপন

ফাউসি আরও বলেন, টিভি ফুটেজে দেখা যায়, বেশ কয়েকটি দেশে ও শহরে বার ও রেস্তোরাঁ ভরা মানুষ। এতে আমি অবাক হয়ে যাই। বিশেষ করে তরুণরা মনে করে করোনাভাইরাসে সংক্রমিত হলে তাঁরা গুরুতর অসুস্থ হবে না। এ কারণে তারা বিষয়টি নিয়ে সচেতন নয়।

করোনাভাইরাসের সংক্রমণের পাশাপাশি সাধারণ সর্দিকাশির সংক্রমণ নিয়েও মানুষকে সচেতন থাকতে আহ্বান জানান ফাউসি।

মন্তব্য পড়ুন 0