default-image

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন অস্কার উগার্তে। দেশটিতে গত বছর নতুন করোনাভাইরাস মহামারি শুরুর পর তিনি পঞ্চম মন্ত্রী হিসেবে এই দায়িত্বে এলেন।

পেরুর প্রেসিডেন্ট ফ্রান্সিসকো সাগাসতির বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, সাবেক প্রেসিডেন্ট মার্টিনের সময়ের স্বাস্থ্যমন্ত্রী পিলার মাজ্জেত্তি গত শুক্রবার প্রেসিডেন্টের কাছে তাঁর পদত্যাগপত্র জমা দেন। গত সপ্তাহে গণহারে টিকা কার্যক্রম শুরুর আগে সাবেক প্রেসিডেন্ট মার্টিনের টিকা গ্রহণের কেলেঙ্কারির পর তাঁর সময়ের এই স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করলেন। তবে সাবেক প্রেসিডেন্টের ভাষ্য, তিনি ট্রায়ালের অংশ হিসেবেই টিকা নিয়েছেন।

বিজ্ঞাপন

স্থানীয় রেডিওকে প্রেসিডেন্ট ফ্রান্সিসকো বলেন, গতকাল শনিবার নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন অস্কার। তিনি পেশায় চিকিৎসক। এর আগে অস্কার ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত দেশটির স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, পেরুতে এখন পর্যন্ত ১২ লাখ করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে এবং কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৩ হাজারের বেশি মানুষের।

জানুয়ারির শেষ দিকে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে পেরুর রাজধানী লিমা এবং অন্যান্য অঞ্চলে কঠোর লকডাউন জারি করা হয়। এর মধ্যে দেশটিতে গত সপ্তাহে টিকা কার্যক্রম শুরু হয়েছে। সেখানে চীনের সিনোফার্মের তৈরি করোনা টিকার তিন লাখ ডোজ প্রথম চালান হিসেবে পৌঁছেছে।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন