করোনার টিকার জরুরি অনুমোদন মেক্সিকোতেও

৫টি দেশে ফাইজারের টিকার জরুরি অনুমোদন দেওয়া হয়েছে
ছবি : এএফপি

বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ফাইজারের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে মেক্সিকো। দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা কোফেপ্রিসের অনুমোদন পাওয়ার পরপরই মেক্সিকো ফাইজারের টিকাটির জরুরি অনুমোদন দেয়। শুক্রবার দেশটির একজন স্বাস্থ্য কর্মকর্তা এ তথ্য জানান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মেক্সিকোর উপস্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ-গ্যাটেল এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘কোফেপ্রিস ফাইজার ও বায়োএনটেকের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এটা আশার একটি কারণ।’

যুক্তরাজ্য, বাহরাইন ও কানাডা আগেই করোনার টিকার জরুরি অনুমোদন দিয়েছিল। শুক্রবার ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। সংস্থাটির কমিশনার স্টিফেন হ্যান শুক্রবার রাতে দেওয়া এক বিবৃতিতে টিকাটির অনুমোদনের কথা বলেছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষজ্ঞ উপদেষ্টা কমিটির সুপারিশের পর গতকাল শুক্রবার রাতে টিকা অনুমোদনের কথা জানানো হয়েছে।

শুক্রবার ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার অনুমোদনসংক্রান্ত বিষয় নিয়ে এফডিএ ও তার উপদেষ্টা কমিটি ১০ ডিসেম্বর দীর্ঘ সভা করে। সভার পর জানানো হয়েছিল, বিশেষজ্ঞ কমিটির ১৭ সদস্য করোনা প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদনের সুপারিশের পক্ষে ভোট দেন। কমিটির ৪ জন সদস্য ভোট দেন বিপক্ষে। আর একজন ভোটদানে বিরত থাকেন।

মেক্সিকোর কোফেপ্রিসের এক বিবৃতিতে বলা হয়েছে, টিকাটির পক্ষে ২৪ সদস্য ভোট দেওয়ার পর তা অনুমোদন দেওয়া হয়েছে।

মেক্সিকো সরকার ইতিমধ্যে ফাইজারের সঙ্গে চুক্তি করেছে। চুক্তির আওতায় ৩ কোটি ৪৪ লাখ ডোজ টিকা পাবে দেশটি। প্রথম ব্যাচের টিকা এ মাসেই মেক্সিকোতে চলে আসবে।

গতকাল শুক্রবার মেক্সিকোতে নতুন করে ১২ হাজার ২৫৩ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছে ৬৯২ জন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় মোট শনাক্ত দাঁড়িয়েছে ১২ লাখ ২৯ হাজার ৩৭৯ জন এবং মৃত্যু দাঁড়িয়েছে ১ লাখ ১৩ হাজার ১৯ জনে।