default-image

জাতিসংঘের ১৯৩টি সদস্যদেশের মধ্যে ১৮০টি দেশ কোভিড-১৯ রোগের টিকার প্রাপ্যতা নিশ্চিতে প্রতিশ্রুতি দিয়েছে। জাতিসংঘ গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, লেবাননের উদ্যোগে গৃহীত এক রাজনৈতিক ঘোষণায় বলা হয়েছে, ‘আন্তর্জাতিক ঐক্য, উদ্যোগ ও সাধারণ ঘোষণা সত্ত্বেও আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে বিশ্বজুড়ে দেশগুলোর মধ্যে ও অভ্যন্তরে কোভিড-১৯ টিকার সরবরাহ এখনো সমান নয়।’

জাতিসংঘ বলছে, এখনো করোনার টিকা পায়নি অনেক দেশ। এমন পরিস্থিতিতে ওই রাজনৈতিক ঘোষণায় স্বাক্ষরকারীরা করোনার টিকার উৎপাদন ও সরবরাহ আঞ্চলিক ও বিশ্বব্যাপী বাড়ানোর ক্ষেত্রে বৈশ্বিক সংহতি ও পারস্পরিক সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

বিজ্ঞাপন

ওই লিখিত বক্তব্যে বলা হয়, দরিদ্র দেশগুলোর জন্য করোনার টিকা পাওয়ার ক্ষেত্রে জাতিসংঘের নেওয়া কোভ্যাক্স কর্মসূচি একটি যথাযথ প্রক্রিয়া। এর মাধ্যমে সবার জন্য টিকার প্রাপ্যতা নিশ্চিত করা সম্ভব। বিভিন্ন দেশকে নিজেদের মধ্যে করোনার টিকা ভাগাভাগি করার বিষয়টিতেও উৎসাহ দেওয়া হয়েছে ওই বক্তব্যে।

তবে এখনো পর্যন্ত জাতিসংঘের এই ঘোষণায় সমর্থন জানিয়ে স্বাক্ষর করেনি উত্তর কোরিয়া, মিয়ানমার, বেনিন, বুরুন্ডি, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, সিরিয়া ও দ্য সিশেলস। অন্যদিকে ভ্যাটিকান ও ফিলিস্তিন এই উদ্যোগে পর্যবেক্ষক হিসেবে থাকলেও এখনো ঘোষণায় স্বাক্ষর করেনি।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন