default-image

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ হু হু করে বাড়ছে। বাণিজ্যিক রাজধানী মুম্বাইসহ পুরো মহারাষ্ট্র রাজ্য এখন করোনার সবচেয়ে বড় হটস্পট। গত চার দিনে এ রাজ্যে এক লাখের বেশি নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে। এই পরিস্থিতিতে সংক্রমণের লাগাম টানতে মহারাষ্ট্রজুড়ে রাতে কারফিউ জারি করেছে রাজ্য সরকার। একই সঙ্গে শপিং মল চালু রাখার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের দপ্তর থেকে শুক্রবার জারি করা এক বিবৃতিতে রাজ্যজুড়ে রাতে কারফিউ জারির নির্দেশ দেওয়া হয়েছে। আগামী রোববার থেকে এই নির্দেশ কার্যকর হবে। একই সঙ্গে মহারাষ্ট্রে প্রতিদিন রাত ৮টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত শপিং মল বন্ধ রাখতে হবে।

বিজ্ঞাপন

জনসাধারণকে করোনার সংক্রমণ মোকাবিলায় সতর্ক থাকতে এবং সরকারঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলতে আহ্বান জানিয়েছেন উদ্ধব ঠাকরে। তিনি বলেন, রাজ্যে করোনা পরিস্থিতি আরও খারাপ হলে প্রয়োজনে জেলা শাসকেরা স্থানীয় পর্যায়ে লকডাউন দিতে পারবেন। তবে রাজ্যজুড়ে একসঙ্গে লকডাউন ঘোষণার পরিকল্পনা আপাতত নেই।

এ বিষয়ে উদ্ধব ঠাকরে বলেন, ‘আমি লকডাউন দিতে চাই না। তবে করোনার সংক্রমণ যেভাবে বাড়ছে, তাতে মহারাষ্ট্রের স্বাস্থ্য পরিষেবা ভেঙে পড়ার উপক্রম হয়েছে।’
এদিকে শুক্রবার এক বিবৃতিতে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতজুড়ে করোনা সংক্রমিত ৫৯ হাজার ১১৮ নতুন রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে সর্বমোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১৮ লাখ ৪৬ হাজার ৬৫২ জনে।

যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর ভারতে সবচেয়ে বেশি কোভিড–১৯ রোগী শনাক্ত হয়েছে। সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার জেরে জনসমাগমে নিয়ন্ত্রণ আরোপের জন্য রাজ্য সরকারগুলোকে নির্দেশনা দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মহারাষ্ট্রে শুক্রবার ৩৬ হাজার ৯০২ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। মারা গেছেন ১১২ জন। মহামারি শুরুর পর এটিই এক দিনে মহারাষ্ট্রে সবচেয়ে বেশি সংক্রমণ শনাক্তের ঘটনা। বৃহস্পতিবার এই রাজ্যে ৩৫ হাজার ৯৫২ জনের করোনা শনাক্ত হয়েছিল।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৫১৩ জনের। এ নিয়ে মুম্বাইয়ে করোনা শনাক্তের সর্বমোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৮৫ হাজার ৬২৮ জনে।

বিজ্ঞাপন
বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন