করোনা ঠেকাতে বিশেষ ধরনের এই জুতা বানিয়েছেন রোমানিয়ার ত্রিগোরে লুপ।
করোনা ঠেকাতে বিশেষ ধরনের এই জুতা বানিয়েছেন রোমানিয়ার ত্রিগোরে লুপ। ছবি: রয়টার্স

করোনা ঠেকাতে বিশাল আকারের এক জুতা বানিয়েছেন রোমানিয়ার জুতা নির্মাতা। তাঁর দাবি, করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যই এক হাতের বেশি লম্বা এই জুতা তিনি বানিয়েছেন। এই জুতা পরলে মুখোমুখি থাকা দুজন মানুষের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখা সম্ভব হবে।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, রোমানিয়ার ওই ব্যক্তির নাম ত্রিগোরে লুপ। গত মে মাসে এই বিশেষ জুতা তিনি তৈরি করেন। ইউরোপীয় মাপ অনুযায়ী ৭৫ সাইজের এই জুতা। ত্রিগোরে লুপের দাবি, তাঁর তৈরি এই বিশেষ জুতা বিশ্বব্যাপীই বিক্রি হয়েছে। আর এই জুতার কল্যাণেই মহামারির সময়কার মন্দার মধ্যেও নিজের ব্যবসায় চাঙাভাব ধরে রাখতে পেরেছিলেন তিনি।

বিজ্ঞাপন

ত্রিগোরে লুপ বলেন, করোনা মহামারি শুরুর কিছুদিন পরই তিনি দেখতে পান যে মুখোমুখি অবস্থায় মানুষ অনেক ক্ষেত্রেই সামাজিক দূরত্ব মানছে না। অনেকেই কাছাকাছি দাঁড়িয়ে কথা বলছে এবং দূরত্ব মানায় অবহেলা করছে। তখন তিনি বিশেষ জুতা তৈরির কথা ভাবেন। তাঁর মনে হয়েছিল, এভাবে সামাজিক দূরত্ব রক্ষা করা সহজ হবে।
লুপ বলেন, ‘বিশ্বজুড়ে অনেক ক্রেতা আমার কাছ থেকে এই জুতা কিনেছেন। সবাই যে ৭৫ সাইজের জুতা কিনছে, তা নয়। অনেকে ভেবেছেন, আমি যদি ৭৫ সাইজ বানাতে পারি, তবে ৫০ সাইজেরও বানাতে পারব।’

এবার শীতের জন্য ইউরোপীয় ৭৫ সাইজের বুট জুতা তৈরি করছেন রোমানিয়ার এই নাগরিক। প্রতি জোড়া জুতার দাম পড়বে ১৮০ ডলার।
রোমানিয়ায় করোনাভাইরাস ছড়িয়েছে বেশ। গত ফেব্রুয়ারির শেষ সময় থেকে এখন পর্যন্ত দেশটির মোট ৪ লাখ ৯২ হাজার ২১১ জন মানুষের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। মারা গেছেন ১১ হাজার ৮৭৬ জন। বর্তমানে দেশটিতে স্কুল, থিয়েটার ও রেস্তোরাঁ বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া করোনাভাইরাস ঠেকাতে রোমানিয়ায় মাস্ক পরাও বাধ্যতামূলক করা হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন