default-image

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ আঘাত হেনেছে মিসরে। পরিস্থিতি সামাল দিতে দেশটির একজন প্রযুক্তিবিদ এক ধরনের রোবট তৈরি করেছেন, যা করোনা পরীক্ষা করতে পারবে। রোগীর তাপমাত্রা পরীক্ষা করতে পারবে, কেউ যদি মাস্ক না পরে থাকেন, তবে তাঁকে সতর্ক করবে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, মিসরের কায়রোর উত্তরাঞ্চলের একটি বেসরকারি হাসপাতালে এই রোবটের পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে। করোনা চিকিৎসায় ব্যবহৃত এই রোবটের নকশা করেছেন মাহমুদ এল-কোমি। তিনি এই রোবটের নাম দিয়েছেন কাইরা-০৩। তিনি বলেন, এই রোবট সংক্রমণের ঝুঁকি কমাতে এবং সংক্রমণ ছড়ানো ঠেকাতে সাহায্য করতে পারবে।

বিজ্ঞাপন

কাইরা-০৩ নামের এই রোবটের মুখমণ্ডল দেখতে অনেকটা মানুষের মতোই। এর মাধ্যমে রক্ত পরীক্ষা করা যায়, ইকোকার্ডিওগ্রাম ও এক্স-রে করা যায়। রোবটটির বুকে একটি স্ক্রিন রয়েছে, যেখানে এসব পরীক্ষার ফল দেখা যাবে। রোগী সরাসরি সেখানে এসব পরীক্ষার ফল দেখতে পারবেন। মাহমুদ এল-কোমি বলেন, ‘আমি যতটা সম্ভব এই রোবটকে মানুষের মতো করে তৈরি করার চেষ্টা করেছি, যাতে রোগী ভয় না পান। রোগী যাতে মনে না করেন একটি বাক্স তাঁর সামনে হেঁটে বেড়াচ্ছে।’

মাহমুদ এল-কোমি বলেন, এই রোবট সেবা দেওয়া শুরু করার পর রোগীদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে। তাঁরা এই রোবট পর্যবেক্ষণ করছেন এবং তাঁরা ভয় পাচ্ছেন না। বরং তাঁরা রোবটকেই বেশি বিশ্বাস করছেন। কারণ, মানুষের চেয়ে যথাযথভাবে কাজ করছে রোবট।

করোনা পরীক্ষা জন্য রোবটটি প্রথমে থুতনিতে হাত রাখছে। এরপর একটি বাহু প্রসারিত করে মুখের ভেতর থেকে সোয়াব সংগ্রহ করছে। যে হাসপাতালে এই রোবট কাজ করছে, সেই হাসপাতালের প্রধান আবু বকর এল-মিহি বলেন, সন্দেহভাজন কোনো রোগীর তাপমাত্রা নির্ণয়ে এই রোবট ব্যবহার করছেন তাঁরা।

মন্তব্য করুন