default-image

সামগ্রিকভাবে বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। বিগত ছয় সপ্তাহের ব্যবধানে সংক্রমণ দ্বিগুণ হয়েছে। এই পরিস্থিতিতে বিভিন্ন দেশ যেমন লকডাউন শিথিল করে অর্থনৈতিক কার্যক্রম শুরু করছে, তেমনি অনেকে আবারও লকডাউন আরোপ করছে। এই পরিস্থিতিতে করোনার সংক্রমণ ঠেকাতে সদস্যদেশগুলোকে আগ্রাসী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উজবেকিস্তানে গত মার্চে লকডাউন করা হয়েছিল। এরপর পরবর্তী দুই মাস তা পর্যায়ক্রমে তুলে নেওয়া হয়। কিন্তু আবার সংক্রমণ বাড়তে থাকায় গত শুক্রবার পুনরায় লকডাউন করা হয়েছে দেশটিতে। এই সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে হংকংয়ে। ফলে সেখানকার স্কুলগুলো আবারও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল মঙ্গলবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

এই পরিস্থিতিতে ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়া এবং ভারতের বৃহৎ বস্তি ধারাবির কথা বিশেষভাবে উল্লেখ করে আগ্রাসী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তিনি বলেন, পরিস্থিতি যতই খারাপ হোক না কেন, এমন পদক্ষেপ নিলে এখনো সংক্রমণ নিয়ন্ত্রণে আনা সম্ভব।যুক্তরাষ্ট্রেও সংক্রমণ বাড়ছে। বিগত কয়েক দিনে সংক্রমণের রেকর্ড হয়েছে।

বিজ্ঞাপন
বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন