কলম্বিয়ায় ষাঁড়ের লড়াই, দর্শক মঞ্চ ভেঙে পড়ে চারজন নিহত

এল এসপিনাল স্টেডিয়ামে রোববারের আয়োজনটি করা হয় স্যান পেদ্রো উৎসব উপলক্ষে
ছবি: রয়টার্স

কলম্বিয়ার তোলিমা বিভাগের এল এসপিনাল স্টেডিয়ামে ষাঁড়ের লড়াই চলার সময় একটি দর্শক মঞ্চ ভেঙে পড়ে চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন শতাধিক মানুষ। খবর বিবিসির।

কলম্বিয়ায় ষাঁড়ের লড়াই একটি ঐতিহ্যবাহী আয়োজন। এল এসপিনাল স্টেডিয়ামে গতকাল রোববারের আয়োজনটি করা হয় স্যান পেদ্রো উৎসব উপলক্ষে। ভিডিও ফুটেজে দেখা যায়, দর্শকে ভর্তি তিনতলা মঞ্চটি ভেঙে পড়ছে। আতঙ্কে দিগ্‌বিদিক ছোটাছুটি করছে মানুষ।

তোলিমা বিভাগের গভর্নর হোসে রিকার্দো ওরোজকো বলেন, এ ঘটনায় চার নিহত ব্যক্তির মধ্যে দুজন নারী, একজন পুরুষ এবং অন্যজন শিশু।

অঞ্চলটির স্বাস্থ্য কর্মকর্তা বলেন, হাসপাতালগুলোয় ৩২২ ব্যক্তিকে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে চারজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছিল।

কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট ইভান দুক বলেছেন এ ঘটনায় তদন্ত হবে। আর প্রেসিডেন্ট হিসেবে সদ্য নির্বাচিত হওয়া গুস্তাভো পেত্রো এ ধরনের আয়োজন বন্ধ করতে স্থানীয় কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

গুস্তাভো পেত্রো বলেন, ‘আমি মেয়রদের বলছি তাঁরা যেন মানুষ কিংবা পশুর মৃত্যু হয় এমন কোনো অনুষ্ঠানের আয়োজন না করেন। এ ধরনের ঘটনা এবারই প্রথম ঘটেনি।’

পেত্রো কলম্বিয়ার রাজধানী বোগোতে মেয়র থাকাকালে শহরটিতে ষাঁড়ের লড়াই নিষিদ্ধ করেছিলেন। এর আগে গত শনিবার এল এসপিনাল স্টেডিয়ামে ষাঁড়ের লড়াইয়ের আয়োজনে বেশ কয়েকজন ব্যক্তি আহত হন। চলতি মাসের শুরুর দিকে রেপেলন শহরে ষাঁড়ের লড়াই চলার সময় ষাঁড়ের আক্রমণে এক ব্যক্তি নিহত হন।

তোলিমা বিভাগের গভর্নর হোসে রিকার্দো ওরোজকো বলেন, তাঁর প্রশাসন ষাঁড়ের লড়াই নিষিদ্ধ করার জন্য পদক্ষেপ নেবে। এ ধরনের লড়াইকে নৃশংস ও বিপজ্জনক বলে উল্লেখ করেন তিনি।